শিথিল লকডাউনে প্রশাসনিক ব্যর্থতা ও ফ্রি রান জনগন!

Mon, May 10, 2021 4:37 PM

শিথিল লকডাউনে প্রশাসনিক ব্যর্থতা ও ফ্রি রান জনগন!

রুমা হক: কানাডায় প্রায়ই দোকানে হোঁচট খাই ‘ ফ্রি রান চিকেন শব্দটি দেখে।দেশে তো গ্রামে আগে এ মুরগির দখলে ছিল। মুক্ত ওরা ইচ্ছেমত যেদিক সেদিক বেড়ায়, খায়। কোন নিয়মে আটকানো নয়। বাংলাদেশের গ্রাম্য অধিকাংশ খেটে খাওয়া মানুষগুলোও তেমনি ফ্রি-রান-জনগন। সরকারের বা সভ্যতার নুন্যতম  সুবিধা বা শিক্ষা তারা পায়না। নিজের শিক্ষা,খাদ্য অন্বেষণ, স্বাস্হ্যসেবা, পরিবার বা জানমালের নিরাপত্তা নিজেদেরকেই রক্ষা করে চলতে হয়। এরা প্রসাশন বা সরকারের ধার ধারেনা। আর এ জন্যই এত বিপুল জনসংখ্যা এত সীমিত স্থানে জীবন ধারন করতে পারছে।

 

গবেষনা করে তাদেরকে সুবিধার বলয়ে না এনে সব-সরকার না দেখার ভান করে দিব্যি দেশ চালাচ্ছে। অর্থনীতির চাকা কিন্তু তাঁরাই সচল রেখেছে। বিকেন্দ্রীয়করণ না করে সব ঢাকা কেন্দ্রীক। বছরে এই ঈদউৎসব ওদের সারা বছর কাজ ও বেঁচে থাকার প্রেরণা। কাজেই যত কষ্ট হোক এক ঈদে যাবেই পরিবারের কাছে।এখন কথা হল এই কোভিড-১৯ এর লক ডাউনের ও ভয়াবহতার বার্তা কি আম জনতার কাছে ঠিকমতো পৌঁছে দেয়া হয়েছিল? প্রসাশন যদি বলে “ আমরা করোনার চেয়ে শক্তিশালী ও গরীবের করোনা হবেনা, এদের ইমিউনিটি ভাল তাহলে আর শিথিল লকডাউনে কে কার কথা শুনবে? চায়নায় দেখেছি করোনার শুরুতে পুলিশ এসে বাসার বাইরের দরজা পেরেক মেরে আটকে দিচ্ছে।সভ্যদেশে ইশারাতেই  ভয়াবহতা বুঝে ও নিয়ম মানে। জনগনকে নিজেদের স্বার্থে কিভাবে নিয়ম মানাতে হবে সে ভার প্রশাসনের। প্রয়োজনে আর্মিদের সহযোগীতা নেয়া দরকার ছিল। তবে কানাডার ফ্রি-রান-চিকেন হলেও কিন্তু দেশী চিকেনের মত প্রতিবেশীর বর্জ্য খেয়ে বাঁচতে হয়না আর যে কোন ক্রান্তিলগ্নে দেশের প্রয়োজনে আর্মিদের সহযোগীতা নেয়া হয়।যেমন করোনাকালে টরন্টো এক সিনিয়র হোমে প্রচুর মানুষ আক্রান্ত হয়েছিল, আর্মি পাঠিয়ে সব স্বাভাবিক করা হল।

নেতৃত্বের দূরদর্শিতা সাধারন জনগনের আশির্বাদ। মোদীর মত মৌলবাদী নেতৃত্ব যেমন ভারতের জন্য অভিশাপ।বাংলাদেশে এখনও সময় আছে নিয়ন্ত্রন নিন, কঠোর হোন।পুরোদেশেই ছডানো ভাইরাসকে আর  স্থানান্তর  যেন না হয়। অগত্য অবলার বল ও অবগতির গতি মহান আল্লাহ পাকের কৃপার দিকেই তাকিয়ে থাকি আর প্রার্থনা করি : আল্লাহ মাপ করে দিন এই অবুঝ, অনাথ খেটে খাওয়া আমজনতাকে, আর দেশের সর্বোচ্চ আসন দখল করে রাখা নির্বোধদের একটু বোধ ও দূরদর্শিতা শিক্ষা দিন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান