কোভিড কেবল জনস্বাস্থ্য নয়- জন নিরাপত্তারও বিষয়

Sun, Apr 11, 2021 1:27 PM

কোভিড কেবল জনস্বাস্থ্য নয়- জন নিরাপত্তারও বিষয়

শওগাত আলী সাগর: সত্যি বলতে কি গত এক বছরে  একবারও  এইভাবে ভাবার চিন্তা মাথায় আসেনি। টরন্টো পুলিশের অন্তর্বর্তীকালীন প্রধান জেমস র‌্যামারের স্টেটমেন্ট পড়ার পর মনে হলো- আরে- এটাও তো একটা গুরুত্বপূর্ণ পয়েন্ট।  জেমস র‌্যামার বলছেন, ’কোভিড-১৯ কেবল জনস্বাস্থ্যের বিষয় নয়, এটি জননিরাপত্তারও  বিষয়। আমাদের কমিউনিটিকে নিরাপদ রাখার  ক্ষেত্রে প্রত্যেকের ভূমিকা এবং দায়িত্ব আছে।’

আমরা এতোদিন আইন শৃংখলা পরিস্থিতিকেই কেবল ‘জননিরাপত্তা’ হিসেবে ভাবতাম। পুলিশ প্রধান জেমস র‌্যামার কোভিড মহামারীকে ’পাবলিক সেফটির কমপোন্যান্ট’ হিসেবে দেখতে চাচ্ছেন এবং নিজেদের দায়িত্ব পালন করতে চাচ্ছেন।

 অন্টারিওতে এখন ‘স্টে অ্যাট হোম’- ’ঘরে থাকো’ নির্দেশের আওতায় আছে।জরুরী নয়- এমন ব্যবসা প্রতিষ্ঠান, দোকান পাট বন্ধ আছে। জরুরী না হলে ঘরের বাইরে না যেতে বলা হচ্ছে। বাড়ীর বাইরে পাঁচজনের বেশি একত্রিত হওয়া যাবে না- এই ধরনের নির্দেশনা আছে। পুলিশ বলছে, রেস্টুরেন্ট, ব্যবসা প্রতিষ্ঠান- কারা স্বাস্থ্যবিধি মানছে না- সেটি তারা দেখতে শুরু করবে। কোথাও পাঁচজনের বেশি সমাগম হযেছে- এমন অভিযোগ পেলে পুলিশ সেখানে ছুটে যাবে এবং টিকেট (আর্থিক দন্ড) দেবে অথবা তাদের নামে সমন জারি করবে।

ইমার্জেন্সী ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল প্রোটেকশন অ্যাক্ট এবং রিওপেনিং অব অন্টারিও অ্যাক্ট এর আওতায় ’স্টে অ্যাট হোম’ নির্দেশনা না মানার জন্য নাগরিকদের অর্থ দন্ড দেয়া যায়। তবে পুলিশ নিজে সেটা পারে না।তাকে এই কাজটি করতে হয়, সিটির প্রতিনিধিদের সাথে নিয়ে। তা হলে পুলিশ কিভাবে শাস্তি দেবে?

পুলিশ প্রধান জানচ্ছেন, পুলিশ কর্মকর্তার যদি বিশ্বাস করার কারন ঘটে কোনো ব্যক্তি স্বাস্থ্যবিধি লংঘন করছেন, তা হলে তিনি ওই ব্যক্তির পরিচয় জানতে চাইবেন। কেউ যদি পরিচয় দিতে অস্বীকৃতি জানান, তা হলে পুলিশ তাকে ‘পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে’ গ্রেফতার করতে পারবেন। আর ভালো ভালোয় পরিচয় প্রকাশ করলে (পরিচয় প্রকাশ করা মানে হচ্ছে নিজের অফিসিয়াল পরিচয়পত্র দেখানো) পরবর্তীতে নিয়ম মেনে টিকেট ইস্যু করা যাবে। কোভিডের বিস্তার নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্যবিধি অনুসরণ করার কোনো বিকল্প নেই। কোভিডকে জনস্বাস্থ্যের পাশাপাশি জননিরাপত্তার বিষয় হিসেবে ভাবাটা জরুরী। সবার ক্ষেত্রেই এটি জরুরী।

 

 

 

 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান