শাল্লার ঘটনায় কেলগেরী প্রবাসী সিলেটীদের সাংবাদিক সম্মেলন

Sun, Mar 21, 2021 11:14 PM

শাল্লার ঘটনায় কেলগেরী প্রবাসী সিলেটীদের সাংবাদিক সম্মেলন

নতুনদেশ ডটকম: সম্প্রতি সুনামগঞ্জে শাল্লা উপজেলার নাচনি, , চন্ডীপুর ও কাশিপুরে ন্যাক্কারজনক সাম্প্রদায়িক হামলার ঘটনায় কানাডার কেলগেরী বসবাসরত সিলেট প্রবাসীরা সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন পাশাপাশি সামপ্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছেন। 

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান। প্রবাসীদের পক্ষে লিখিত বক্তব্যে তিনি উল্লেখ করেন,বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। হিন্দু, মুসলিম, বৌদ্ধ,খৃষ্টান সহ নানা মত পথের মানুষের সমন্বয়ে বৃহত্তর সিলেটের সুনাম ও সুখ্যাতি কালের পরিক্রমায় একটি সুন্দর সমাজ ব্যবস্থার প্রকৃষ্ট উদাহরণ। অতি সম্প্রতি মাওলানা মমিনুল হকের ধর্মসভা কে কেন্দ্র করে এক যুবকের ফেসবুক পোস্ট নিয়ে তিনটি গ্রামের হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী মানুষের উপর যে বর্বরোচিত হামলার ঘটনা ঘটেছে কেলগেরী প্রবাসী সিলেটবাসীদের পক্ষ থেকে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

 হাজার বছরের সামপ্রদায়িক সম্প্রীতির ইতিহাসকে সমুজ্জ্বল রাখতে সদাসয় সরকার দ্রুত আইনানুগ কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে দেশে ও প্রবাসে অবস্থানরত শান্তি প্রিয় সিলেটবাসীদের মধ্যে বিরাজমান গভীর উদ্বেগ নিরসনে সচেষ্ট হবেন। অদূর ভবিষ্যতে বাংলাদেশে যাতে এমন পৈশাচিক ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্য দৃষ্টান্তমুলক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

 সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, সিলেটের কৃতি সন্তান, বঙ্গবন্ধু পরিষদের সহ সভাপতি প্রকৌশলী মোহাম্মদ কাদির, সিলেট এসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি রুপক দত্ত, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও সাবেক ছাত্রনেতা কিরন বনিক শংকর। 

সভাপতি রুপক দত্ত বলেন, সাম্প্রদায়িক অপশক্তি দেশ ও জাতির শত্রু। সাম্প্রদায়িক শক্তি যে ধর্মের ই হোক না কেন এরা কখনো উন্নয়ন আর প্রগতির সহায়ক নয়। শাল্লার ঘটনায় চরম উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন প্রশাসন ও রাজনৈতিক দলগুলো কোনভাবেই এমন ন্যাক্কারজনক ঘটনার দায় এড়াতে পারেন না।

প্রকৌশলী মোহাম্মদ কাদির তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে স্বাধীনতার সুবর্ন জয়ন্তীতে সামপ্রদায়িক অপশক্তির এমন ঘৃন্য আস্ফালন জাতির জন্য চরম লজ্জার। দ্রুত সকল অপরাধী ও অন্তরালে থাকা সহযোগীদের আইনের আওতায় আনতে তিনি জোর দাবি জানান। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ সহ প্রশাসন ও রাজনীতিবিদদেরর ব্যর্থতা খতিয়ে দেখার জন্য তিনি উদাত্ত আহবান জানান।

সাবেক ছাত্রনেতা ও বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব কিরন বনিক শংকর বলেন, সুনামগন্জ, শাল্লার নোয়াগাও গ্রামে সাম্প্রতিক যে নারকীয় ঘটনা ঘটে গেল তার সম্পর্কে কিছু বলতে গেলেই লজ্জায় মাথা নিচু হয়ে যায়। স্বাধীনতার অর্ধ শতাব্দী পরেও যে দেশ আর জাতি নিয়ে গর্ব করি সেই দেশে জন্মেছি বলে আবার লজ্জাও হয়। তিনি দেশে এবং দেশের বাহিরে সকল বাংলাদেশী যাদের এই ঘটনায় বিবেকে আঘাত লেগেছে, সবাইকে সম্মিলিতভাবে তীব্র নিন্দা,ঘৃনা ও সরকারের কঠোর হস্তক্ষেপের দাবী জানান।স্বাধীনতার মাসে এসব কর্মকান্ড স্বাধীনতার মূল আদর্শের পরিপন্থি।এই দেশের স্বাধীনতা অর্জনে সকল ধর্ম বর্নের অবদান সমান ছিল তাই সকলের সমঅধিকার থাকা বাঞ্চনীয়। তিনি সকল দোষীদের সনাক্ত করে দল মতে উর্ধে উঠে দ্রুত সকল অপশক্তিকে বিচারের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান