আনডিক্লিয়ারড ফ্যামিলি মেম্বার স্পন্সরশিপ

Tue, Mar 16, 2021 10:20 PM

আনডিক্লিয়ারড ফ্যামিলি মেম্বার স্পন্সরশিপ

মো: হাসান সাজ্জাদ ইকবাল :কানাডা ইমিগ্রেশন আইনের অনুচ্ছেদ ১১৭(৯)(ডি) অনুযায়ী পার্মানেন্ট রেসিডেন্ট হিসাবে আবেদন করার সময় স্বামী/স্ত্রী অথবা সন্তানকে যদি মেডিকেল পরীক্ষা না করানো হয়, তাহলে তারা পরিবারের সদস্য হিসাবে গন্য হবেন না এবং পরবর্তীতে কোনভাবেই তাদেরকে স্বন্সর করে কানাডা আনা যাবে না।

অনুচ্ছেদ ১২৫(১)(ডি) অনুযায়ী স্বামী/স্ত্রীকে কানাডা আসার সময় ঘোষনা না করলে তারা পরবর্তীতে ইন কানাডা ক্যাটাগরীতে স্পন্সরড হতে পারবেন না।

অনেক সময় কানাডাতে স্থায়ী বাসিন্দা (পার্মানেন্ট রেসিডেন্ট) হিসাবে আবেদন করার সময় আবেদনকারী তার স্বামী/স্ত্রী অথবা সন্তানকে বিভিন্ন কারনে ডিক্লিয়ার করেন না যেটি কিনা তাদেরকে পরবতীতে স্পন্সর করাটা সারাজিবনের জন্য প্রায় অসম্ভব করে ফেলে। এই একটা ছোট্ট ইচ্ছাকৃত অথবা অনিচ্ছাক্রিত ভুলের জন্য তাদের পক্ষে প্রিয়জনকে আর কখনই কানাডাতে আনা সম্ভব হয়ে উঠে না।

 

মিসেস সায়লা বেগম (ছদ্দনাম) কানাডাতে আবেদন করার সময় তার ০৭ বছরের মেয়েকে ডিক্লিয়ার করেননি কারন মেয়েটি তখন তার প্রথম স্বামীর হেফাজতে ছিল এবং পরিস্থিতির কারনে বাচ্চাকে কোনভাবেই তার কাছে আনা সম্ভব হয়নি। কানাডার নাগরিক দ্বিতীয় স্বামী সায়লা বেগমকে স্পন্সর করে কানাডায় এনেছিলেন। ২০১৯ এর ৯ সেপ্টেম্বরে ঘোষিত পাবলিক পলিসি অনুযায়ী তিনি এখন তার মেয়েকে কানাডায় আনতে পারবেন।

জনাব কাইয়ুম সাহেব ২০১৫ সালে কুইবেকের বর্ডার দিয়ে আমেরিকা থেকে কানাডাতে ঢুকে অ্যাসাইলাম ক্লেইম করেন। তার স্ত্রী/ সন্তান কে তিনি আবেদনে ডিক্লিয়ার করেন নাই, পরবর্তীতে তাদের আনার জন্য চেষ্টা করেও সফল হননি। এখন তিনি অনায়াসে তাদের আনতে পারবেন।

২০১৯ এর ৯ই সেপ্টম্বর এর পাবলিক পলিসি অনুযায়ী আপনি নিজে স্পন্সরড হয়ে কানাডা এসেছেন অথবা আপনি কানাডাতে এসাইলাম ক্লেইম করে স্থায়ী বাসিন্দা হয়েছেন অথবা কানাডাতে আপনি একজন রিসেটেল্ড রিফিউজি, তাহলে কিন্তু আপনি আপনার আনডিক্লিয়ারড বা অঘোষিত স্বামী/স্ত্রী বা অবিবাহিত ২২ বছরের নিচে বয়সের সন্তানকে কানাডাতে স্পন্সর করে কানাডা আনতে পারবেন।

২০২১ এর ৮ সেপ্টেম্বর পর্যন্ত এই সুযোগ আপনি গ্রহন করতে পারবেন। তারপরে কি হবে বলা যাবে না।

 

লেখক: মো: হাসান সাজ্জাদ ইকবাল, ইমিগ্রেশন কনসালটেন্ট

Email: info.broadviewimmigration@gmail.com

 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান