কোভিডে আইভারমেকটিন সেবনের কোন অনুমতি নেই!

Sun, Jul 4, 2021 12:35 AM

কোভিডে আইভারমেকটিন সেবনের কোন অনুমতি নেই!

রুমি আহমেদ খান: সিএমএইচ এর ক্রিটিকাল কেয়ার মেডিসিন বিভাগের প্রধান ব্রিগেডিয়ার মাসুদ মজুমদার একটা সার্কুলার জারি করেছেন যাতে কোভিড প্রতিরোধের জন্য সবাইকে আইভারমেকটিন খাবার নির্দেশনা জারি করেছেন!

সার্কুলার টির সাথে উনি কিছু লিংক দিয়েছেন এ সংক্রান্ত কিছু রিসার্চ প্রকাশনার। ওনার অনেক গুলো লিংক কাজ করে না।উনি দুএকটা রিসার্চের লিংক দিয়রছেন - একটা ভারতীয় এবং একটা বাংলাদেশী রিসার্চের।উনি আমেরিকার কয়েকজন ডাক্তার এর বানানো একটা প্রাইভেট ওয়েবসাইট এর লিংক দিয়েছেন।

এভাবে শুরু করি - পৃথিবীর কোন বিশেষজ্ঞ সংগঠন - কোন আন্তর্জাতিক সংগঠন - কোভিড চিকিৎসার জন্য আইভারমেকটিন রিকমেন্ড করে নাই! ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন 'হু' বলছে যে রিসার্চ ট্রায়াল ছাড়া কভিডে আইভারমেকটিন সেবনের কোন অনুমতি নেই!

যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ সংস্থা - এনআইএইচ ক্লিয়ারলি বলেছে তাদের হাতে এই মুহূর্তে কোন প্রমান নেই যাতে দেখা যায় যে আইভারমেকটিন কভিডের বিরুদ্ধে কাজ করে? তারা কিভাবে বলছে এটা? ওদের ৪৮ জন অধ্যাপকের এক প্যানেল - আইভারনেকটিন নিয়ে যা রিসার্চ আছে (যার অনেক গুলোর লিংক ব্রিগেডিয়ার মজুমদার দিয়েছেন) - তা পুঙ্খানুপুঙ্খ ভাবে বিচার বিশেষণ করে কালেক্টিভলি এই সিদ্ধান্তে এসেছেন যে রিসার্চ গুলো খুব দুর্বল, কোন রিগোরাস প্রটোকল মেনে রিসার্চ করা হয় নাই! রিসার্চ গুলোতে পেশেন্ট গুলো আইভারমেকটিন সহ আরো ঔষধে ছিল - যেমন স্টেরয়েড! বোঝার কোনো উপায়ই নাই যে আসলে কোন ঔষধটা কাজ করেছে!

একই কথা বলছে - আরো কঠোর ভাবে বলছে আমেরিকার ইনফেকশাস ডিজিজ সোসাইটি! ওরা বলছে আইভারমেকটিন ইউজ না করতে! ওদের ও ১৮ জন বিশেষজ্ঞ প্যানেল আইভারকেকটিন এর পেপার গুলো যাচাই বাছাই করছে - এমন এই কনক্লুশন এ এসেছে যে - আইভারমেকিন কাজ করে না!

আমি ইউরপিও সোসাইটি / এশিয়ান সোসাইটি প্রমুখ এর  কথাও বলতে পারি - কিন্তু তাহলে লিখা লম্বা হয়ে যাবে! মোদ্দা কথা - পৃথিবীর কোন সিয়ারিয়াস প্রফেশনাল সংগঠন আইভারমেকটিন রিকমেন্ড কর না!

ডা. রুমি আহমেদ খান, ফ্লোরিডায় কর্মরত চিকিৎসক


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান