টরন্টোয় ‘স্মৃতির মিনার হোক লুটেরা মুক্ত’ শীর্ষক আলোচনা সভা

Tue, Feb 9, 2021 6:00 PM

টরন্টোয় ‘স্মৃতির মিনার হোক লুটেরা মুক্ত’ শীর্ষক আলোচনা সভা

আহসান রাজীব বুলবুল : কানাডায় অন্টারিও শহীদ মিনার নির্মাণ কমিটি (আইএমএলডি) থেকে দুজন বিতর্কিত ব্যক্তিকে বহিষ্কারের দাবিতে টরন্টোর সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মাহবুব চৌধুরী রনির সঞ্চালনায় এতে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

সভায় বক্তারা শহীদ মিনার কমিটির সর্বশেষ পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সকল বক্তারাই শহীদ মিনার নির্মাণের কমিটি থেকে বিতর্কিত ব্যক্তিদের বহিষ্কার করার আহ্বান জানান। যাদের কারণে এই অভিযুক্তদের কমিটি থেকে বের করে দেওয়া যাচ্ছে না, তাদের চিহ্নিত করার বিষয়টিও সভায় আলোচিত হয়।

 

কারণ, তাদের সহযোগিতায় তারা এখনো এই কমিটিতে বহাল তবিয়তে আছেন এবং কমিউনিটিতে বিভেদ-বিবাদের সৃষ্টি করছে। তারা এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে, তাদেরও সামাজিকভাবে বর্জন করার ঘোষণা দেওয়া হবে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

বক্তারা বলেন, শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারের চেতনা-মর্যাদাকে অম্লান রাখতে হবে। শহীদের চেতনা হচ্ছে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ, অন্যায়ের কাছে মাথা নত না করা। একুশ হচ্ছে দেশপ্রেম ও প্রতিবাদের আরেক নাম। একুশ হচ্ছে স্বাধীনতার ভিত্তিমূল ও রক্তবীজ। শহীদ মিনার নির্মাণ প্রক্রিয়ায় আমরা এমন কোনো বিতর্কিত ও অভিযুক্ত ব্যক্তিদের দেখতে চাই না যাতে করে শহীদের আত্মদান স্মরণে নির্মিত মিনার কোনোভাবেই কলঙ্কিত ও অপবিত্র হয়।

 

সভায় আলোচনা করেন ব্যারিস্টার আলমগীর হোসাইন, আহমেদ হোসেন, ড. মঞ্জুরে খোদা, ফাইজুল করিম, সুমন সাঈদ, মাসুক মিয়া, আজফর সাঈদ ফেরদৌস, ইমরুল ইসলাম, জাকির খান, মাসুদ আলী লিটন, সাদ চৌধুরী, সাকের মোস্তফা চৌধুরী, মৈয়ত্রী দেবী, আনম ইউসুফ, আসাদ নিশু, আইরিন, রাজিবুর, নওশের আলী, মোহাম্মাদ বাশার, রুহুল চৌধুরী, রোকেয়া পারভিন, আরিফ আহমেদ, জাকারিয়া চৌধুরী, ইসমত আরা, মুনির রশিদ, সোলায়মান তালুকদার, ইলিয়াস খান, লিটলী রায়, মামুনুর রশীদ, সুমন সিদ্দিক, ফাইজুল চৌধুরী, ইনতিকাব চৌধুরী তুহিন ও সুরভি সাঈদ প্রমুখ।

সভায় অংশগ্রহণকারী সকলের সম্মতিতে যেসমস্ত সিদ্ধান্তসমূহ গ্রহণ করা হয় তার মধ্যে অনতম হলো- আগামী ১২ ফেব্রুয়ারি আইএমএলডি নেতৃবৃন্দকে কমিউনিটির নেতৃবৃন্দের সাথে ‘অভিযুক্ত অর্থপাচারকারীদের বহিষ্কারের বিষয়ে’ আলোচনা জন্য বৈঠকের আমন্ত্রণ জানানো হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে একটি সর্বজনীন গ্রহণযোগ্য উদযাপন কমিটি গঠন করার সিদ্ধান্ত হয়।

আসন্ন আলোচনা সভায় অন্টারিওর সকল সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয় এবং অবিলম্বে আইএমএলডি বিলুপ্তি ঘোষণা করার আহ্বান জানানো হয়।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান