বৌদ্ধদের প্যারিস সম্মেলনের প্রস্তুতি সভা ২৮শে ফেব্রুয়ারী

Sat, Feb 6, 2021 6:55 PM

বৌদ্ধদের প্যারিস সম্মেলনের প্রস্তুতি সভা ২৮শে ফেব্রুয়ারী

হাকিকুল ইসলাম খোকন:ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিতব্য প্রবাসী এবং বাংলাদেশী বৌদ্ধদের আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি উপলক্ষে আগামী ২৮শে ফেব্রুয়ারী একটি ভার্চ্যুয়াল সভা প্যারিস সময় বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে।

সভায় ফ্রান্সের প্রবাসী সকল বৌদ্ধদের অংশ নিতে বাবু উদয়ন বড়ুয়া বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।প্যারিস সম্মেলনে বাংলাদেশী বৌদ্ধদের একটি  আন্তর্জাতিক সংগঠন আত্মপ্রকাশের সম্ভাবনা রয়েছে বলে জানা যায়। 

উল্লেখ্য বাংলাদেশের বাংগালী বৌদ্ধরা ৭৫০ইং সাল  থেকে ১০৫০ সাল পর্যন্ত প্রাচীন বাংলা তথা  বাংলাদেশ, ভারতের পশ্চিম বাংলা, বিহার ও উড়িষ্যা অঞ্চল শাসন করে। এই সময়ে সমগ্র বাংলাদেশ বিশ্ববিদ্যালয়, উন্নত শিক্ষা ব্যবস্থা এবং নাগরিক সভ্যতার জন্য পৃথিবী ব্যাপী প্রসিদ্ধ ছিল।  বাংলাদেশের বাংগালী শিক্ষক, ও দার্শনিকদের দুনিয়া জোড়া কদর ও খ্যাতি ছিল। ১০৫০ সালের পর থেকে অবাংগালীদের আগ্রাসনে বাংগালী বৌদ্ধ রাজাদের শাসনের অবসান হলে বাংলাদেশ তথা প্রাচীন বাংলার সকল শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় সমূহ এবং ধর্মীয় প্রতিষ্ঠান গুলি ধর্মীয় বিদ্বেষের কারনে একের পর এক ধ্বংস করে দেয়া হয়। বিভিন্ন আরব অঞ্চলের শাসকরা ভারত বাংলা দখল করে আরবী ও ফার্সি ভাষায় শাসন -কার্য ও নতুন ধর্মীয় শিক্ষা চালু করার ফলে, প্রাচীন বাংলার সংখ্যা গরিষ্ঠ জনগণ বিদেশী নতুন ভাষা আয়ত্ব করতে ব্যর্থ হওয়ায় ক্রমশ বিশাল একটি জনগোষ্ঠী অশিক্ষিত ও ধর্মান্ধ হয়ে পরে। সর্বশেষ ১৯৭১ ইং সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার মাধ্যমে বিদেশিদের হাত থেকে জাতিকে মুক্ত করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করেন।

বাংলাদেশের বৌদ্ধরা তাঁদের অতীত ইতিহাসকে সগৌরবে হৃদয়ে ধারণ করে আছে। স্বাধীন এই বাংলাদেশে বৌদ্ধদের অতীত ইতিহাস ও ঐতিহ্য তাঁরা সংরক্ষণ করতে চায় এবং তা বিশ্ববাসীকে জানাতে চায়। প্যারিস সম্মেলন বৌদ্ধ তথা বাংগালীদের জন্য একটি গৌরব গাঁথা আনন্দঘন  সম্মেলন হবে বলে সকলে প্রত্যাশা।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান