বাংলাদেশ সরকার কি প্রবাসীদের বিনিয়োগে নিরুৎসাহিত করছেন?

Sun, Dec 27, 2020 1:41 AM

বাংলাদেশ সরকার কি প্রবাসীদের বিনিয়োগে নিরুৎসাহিত করছেন?

মোঃ মুজিবুর রহমান: বাংলাদেশ ব্যাংকের একটি নির্দেশনা মোতাবেক বৈধ উপায়ে প্রবাস থেকে বাংলাদেশে অর্থ প্রেরণ করা হলে প্রয়োজনীয় কাগজপত্র প্রদান সাপেক্ষে প্রেরিত অর্থের উপর শতাংশ হারে নগদ সহায়তা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের আরও একটি স্মারক মোতাবেক এই মর্মে নির্দেশ জারি করা হয়েছে যে যদি কোন প্রবাসী তাহার প্রেরিত অর্থ নিজ বা অন্যের নামে ওয়েজ আর্নার ডেভলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড ও ইউ এস ডলার প্রিমিয়াম বন্ডে বিনিয়োগ করেন তবে তিনি এই ২% প্রণোদনা সহায়তা প্রাপ্ত হবেন না।

প্রবাসীদের কষ্টাজিত অর্থ বাংলাদেশে বিনিয়োগের চেষ্টার পর দেখা গেছে অনেকেই আমাদের টাকা মেরে দিয়েছেন। ব্যবসায়ে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়ে সমস্ত অর্থ শেষ হয়ে গিয়েছে অথবা আমাদের টাকা আত্মসাৎ করে জীবনের ভয় দেখিয়ে আমাদেরকে দূরে রাখা হচ্ছে।এমতাবস্থায় ওয়েজ আর্নার ডেভলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড, ও ইউ এস ডলার প্রিমিয়াম বন্ডে বিনিয়োগ প্রবাসীদের নিকট অধিক নিরাপদ।যাতে করে শেষ বয়সে দেশে এই সঞ্চিত অর্থ দ্বারা বাকি জীবন যাপন করা যায়।

 বাংলাদেশ ব্যাংকের এই প্রণোদনা প্রদান স্থগিত করা প্রবাসীদের বিনিয়োগে নিরুৎসাহিত করার শামিল।এতেকরে প্রবাসীদের প্রতি দুই ধরনের নীতি অবলম্বন করা হচ্ছে এবং  অবৈধ উপায়ে অর্থ প্রেরণকে উৎসাহিত করা হচ্ছে।

মাননীয় অর্থমন্ত্রীর নিকট প্রবাসীদের আবেদন তিনি যেন এই নির্দেশ রহিত করে যাতে সমভাবে ২  শতাংশ হারে নগদ প্রণোদনা প্রণোদনা পেতে পারি তার ব্যবস্থা করবেন।

লেখক:  মোঃ মুজিবুর রহমান,কানাডা থেকে

Email: cdrmujib@yahoo.com


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান