কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ভ্য্যাকসিনের কার্যকারিতাকে প্রভাবিত করে না

Sun, Dec 27, 2020 12:19 AM

কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ভ্য্যাকসিনের কার্যকারিতাকে প্রভাবিত করে না

নতুনদেশ ডটকম: যুক্তরাজ্যে চিহ্নিত হওয়া করোনা ভাইরাসের নতুন প্রকৃতি (ইউ কে ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত) ভ্যাকসিনের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে না। এমনকি এটি মারাত্মক কোনো অসুস্থতাও সৃষ্টি করতে পারে না।

কানাডার স্বাস্থ্যখাতের নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল পাবলিক হেলথ এজেন্সী শনিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

 শনিবার দেশটির অন্টারিও প্রভিন্সে দুই জন নাগরিকের দেহে কোভিডের ইউকে ভ্যারিয়েন্ট ভাইরাস শণাক্ত হবার সংস্থাটি এই  বিবৃতি দেয়।  

 হেলথ কানাডার বিবৃতিতে বলা হয়, যুক্তরাজ্যে চিহ্নিত  নতুন প্রকৃতির কোভিড (ইউকে ভ্যারিয়েন্ট)  অধিকতর সংক্রমণ ঘটাতে সক্ষম- প্রাথমিত তথ্য উপাত্তে এই ধারনা পাওয়া গেলেও এটি যে গুরুতর অসুস্থতা তৈরি করে কিংবা মানবদেহের এন্টিবডির সক্ষমতা বা ভ্যাকসিনের কার্যকারিতায় কোনো ধরনের প্রভাব ফেলতে পারে- এখন পর্যন্ত তার কোনো প্রমান নেই। এটি নিশ্চিত হওয়ার জন্য আরো গবেষনা দরকার। কানাডাসহ বিশ্বের গবেষক,চিকিৎসক বিজ্ঞানীরা কোভিডের এইা মিউটেশন সংক্রান্ত তথ্য পর্যালোচনা করছে।

হেলথ কানাডা বলেছে,  কাানডার ন্যাশনাল মাইক্রোবায়োলোজি ল্যাবরেটরি প্রভিন্স এবং টেরিটরিগুলোতে নিশ্চিত হওয়া কোভিডের প্রতিটি ব্যক্তির তথ্য উপাত্ত নিয়মিত  নিরীক্ষা এবং পর্যালোচনা করছে। এই নিরীক্ষার মাধ্যমেই ইউ কে ভ্যারিয়েন্টের সংক্রমণের শিকার দুইজনকে চিহ্নিত করা হয়েছে।সংস্থাটি বলছে, চলমান নিরীক্ষা ্ও পর্যালোচনার মাধ্যমে এই ভ্যারিয়েন্টে সংক্রমিত আরো ব্যক্তি এবং নতুন কোনো ভ্যারিয়েন্ট থেকে থাকলে তা চিহ্নিত করা যাবে।

হেলথ কানাডা বলছে, অন্টারিওতে শণাক্ত হওয়া দুজনের কেউই কানাডার বাইরে ভ্রমণ করেন নি। কাজেই নাগরিকদের প্রচলিত  স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলা আবশ্যক।

বিবৃতিতে উল্লেখ করা হয়, কানাডায় এখন পর্যন্ত হওয়া সকল কোভিড রোগীর মাত্র ২ শতাংশ ভ্রমণজনিত কারনে সংক্রমিত হয়েছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান