কানাডায়  বিদেশি শিক্ষার্থীদের বিশেষ প্রোগ্রাম এবং বাংলাদেশ

Sun, Nov 15, 2020 9:57 PM

কানাডায়  বিদেশি শিক্ষার্থীদের বিশেষ প্রোগ্রাম এবং বাংলাদেশ

আলম মোড়ল: বেশ কিছুদিন যাবৎ আমি লক্ষ্য করে আসছি কানাডায় শতশত স্টুডেন্ট নানা দেশ থেকে  ভিসা নিয়ে  এসে শিক্ষা গ্রহণ করে কানাডায় স্থায়ী ভাবে থাকার ব্যবস্থা করছে। সেই তুলনায় বাংলাদেশীদের সংখ্যা খুবই কম! আমি অবাক হয়ে লক্ষ্য করছি অনুমানিক শুধুমাত্র ভারতের প্রায় দেড় লক্ষ স্টুডেন্ট প্রতিবছর এখানে আসছে! আমার জানার আগ্রহ  জাগে, কেন বাংলাদেশী স্টুডেন্ট রা  বেশি সংখ্যক আসতে পারছে না ।

 নানা জায়গায় খোঁজ নিয়ে দেখলাম কেউ সদুত্তর দিতে পারল না, কেউ কেউ বলল ভারত ও চীনের স্টুডেন্টদের জন্য স্পেশাল পারমিশন থাকে। আমার প্রশ্ন জাগে কি সেই স্পেশাল প্রোগ্রাম কিছুদিন আগে আমি এখানকার কয়েকজন আইনজীবীকে আমার অফিসে ডাকলাম। আমার ছেলেও এখানকার একজন আইনজীবী।ওকে সহ জিজ্ঞাসা করলাম  কি কারনে বাংলাদেশি স্টুডেন্টদের সমস্যা হচ্ছে। তার দুইদিন পরে ওরা আমাকে বলল বাংলাদেশি সিক্সটি পার্সেন্ট স্টুডেন্ট  ভিসা রিজেক্টেড  হয়  আর্থিক কানে।

 টরন্টোতে আমার বেশ কিছু ইন্ডিয়ান স্টুডেন্ট  ভাড়াটে  থাকে তাদের মনে হয় না তারা ফাইনান্সিয়াল  সলভেন্ট ! তারা খুব কষ্ট করে দিনযাপন করছে, তাহলে তারা কিভাবে আসার সুযোগ পাচ্ছে । বেশ কিছু অনুসন্ধান করার পরে জানতে পারলাম, কিছু দেশের জন্য Student Direct Stream Program  মাধ্যমে আসে।  এ Program  এর  অন্তর্ভুক্ত Studentরা শুধুমাত্র $10,000 এর GIC (Guaranteed Investment Certificate) Bank থেকে নিয়ে Visa র  জন্য Apply  করতে পারে! যে যে দেশ এই  প্রোগ্রামের অন্তর্ভুক্ত তা হল, চীন, ভারত, মরক্কো,সেনেগাল,ফিলিপাইন, পাকিস্তান । গত বছরের জুলাই মাসে পাকিস্তান এই প্রোগ্রামের অন্তর্ভুক্ত হয়।

বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার জন্য আমি ইদানিং Ministry of Immigration এ যোগাযোগ করি ! যদিও Minister এর সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগ হয় নাই, তবে সেই অফিসের অফিসিয়ালদের সাথে এই ব্যাপারে আলোচনা করি আশা করি শীঘ্রই কিছু একটা  উত্তর পাবো। আমি জানি এখানকার অনেক বাংলাদেশি এখানকার রাজনীতিবিদদের সাথে ভালো যোগাযোগ আছে আমি অনুরোধ করব যে যেভাবেই সম্ভব একটু চেষ্টা করে Bangladesh  কে Student Direct Stream Program  এর অন্তর্ভুক্ত করতে পারলে  বাংলাদেশের হাজার হাজার Student  এখানে আসার সুযোগ পাবে !  আমার ক্ষুদ্র প্রচেষ্টায় এটুকু তথ্য সংগ্রহ করা সম্ভব হয়েছে। আসুন আমরা সবাই মিলে একটু চেষ্টা করে দেখি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান