রাস্ট্রের ঠিক - বেঠিক নির্ধারণ করুক রাস্ট্রবিজ্ঞানীরা

Tue, Oct 27, 2020 10:24 PM

রাস্ট্রের ঠিক - বেঠিক নির্ধারণ করুক রাস্ট্রবিজ্ঞানীরা

নাজমুল এইচ খান: রাষ্ট চলবে কোন আইনে? উত্তর হইল, আল্লাহর আইনে।এখন দেশের সেরা একজন আলেমকে নির্বাচন করতে হবে। অনেক বাক বিতন্ডার পর সেরা আলেম নির্বাচিত হইল। তিনি পবিত্র কোরানের আলোকে আইন খুঁজে বের করবেন। অন্য ধর্মাবলীম্বদের জন্য জিজিয়া কর চালু করবেন। ব্যাভিচারীদের জন্য পাঁথর মেরে হত্যা। চোর ধরে ধরে হাত কেটে দিবেন। এরকম আরও অনেক আইন খুঁজে বের করতে থাকবেন। কিংবা, সোউদি আরবের সংবিধানটা নিজের দেশে চালু করে দিবেন। না জানি কত বড় আল্লাহর আইন সেখানে আছে!

সবচেয়ে বড় বিপদ হবে, ক্ষমতার লড়াই শুরু হবে। আলেম সমাজ পচাত্তুর ভাগে ভাগ হবেন। এক দল আরেক দলের সাথে জোট করবেন। নানা ফন্দি ফিকির করবেন। আল্লাহর আইন রাষ্ট্রে চালু করার বদলে দলাদলি শুরু হবে। আল্লাহর আইনও পচাত্তুর রকম হয়ে যাবে।

কিন্তু, আল্লাহ ঠিকই একজন। তিনি সমস্ত মানবকুলকে তৈরি করেছেন। সকলকে সমান ভাবে ভালবেসেছেন। সকলকেই ভালবাসা শিখিয়েছেন। জীব-জগত তৈরি করে মানুষের প্রয়োজন মিটিয়েছেন। কত বিচিত্র রং ও প্রজাতি তৈরি করে মানুষের মধ্যে শুভ্র, সুন্দর মনের সৃষ্টি করতে চেয়েছেন। তার প্রতি আনুগত্য করতে বলেছেন। তার সৃষ্টিগুলোর উপমা দিয়ে ইবাদত-বন্দেগী করতে শিখিয়েছেন। দলাদলি কিংবা ফন্দি-ফিকির তো শিখাননি। আল্লাহর নাম ভাঙ্গিয়ে ফন্দি ফিকির করবার সুযোগ নেয়াটা আল্লাহর আইন নয়।

আল্লাহকে চিনতে ও জানতে তার সৃষ্টিজগতকে বুঝতে হবে। ধ্যান করতে হবে। দার্শনিক হতে হবে। লোভ, লালসা ও ক্ষমতার কাছ থেকে দূরে থাকতে হবে। ধর্মগ্রন্থ থেকে জ্ঞান তো নিতেই হবে।

এই জ্ঞান ক্ষমতা দখল শিখায় না। কারও উপর অত্যাচার করা শিখায় না। ভালবাসতে শিখায়, ত্যাগ শিখায়, বিনয় শিখায়। কখনই জুলুম বা অবিচার শিখায় না। এসবের ভিত্তিতেই প্রমানিত হবে কে কতটা ধার্মিক। আর আল্লহর আইন সম্পর্কে আমরা খুব কমই জানবো। তিনিই তার আইন চালু রেখেছেন। আপনার নিজের ধর্ম নিয়ে ব্যাস্ত থাকুন। সেগুলোর গভীরে ঢুকুন। একাগ্র মন নিয়ে আল্লাহ্‌র সাথে নৈকট্য গড়ে তুলুন। রাস্ট্রের সঠিক কাজ এবং বেঠিক কাজ ঠিক  করুক রাস্ট্রবিজ্ঞানীরা। সভ্যতা ও ন্যায়নীতির প্রতি আপনি সোচ্চার থাকুন। ধর্মের বেশী ব্যাখ্যার নামে অপব্যাখ্যা থেকে দয়া করে বিরত থাকুন। আল্লাহই সর্ব বিষয়ে জ্ঞাত। আপনি বা আমি নই।

হে আল্লাহ্‌, আমাদের প্রতি তোমার হেদায়ত ভিক্ষা দাও। আমাদেরকে সভ্য ও ভদ্র বানাও। বেশী মসজিদ ও মন্দির না বানিয়ে আগে যেন আমরা সৃষ্টির সেরা জীব হই সেই তৌফিক দাও।

*লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান