আমেরিকায় বিদেশি সাংবাদিকদের মধ্যে অস্থিরতা

Wed, Oct 21, 2020 1:21 AM

আমেরিকায় বিদেশি সাংবাদিকদের মধ্যে অস্থিরতা

নতুনদেশ ডটকম: নির্বাচনের ঠিক আগে আগে আমেরিকায় বসবাসরত বিদেশি সাংবাদিকদের বিশেষ করে বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যমের আমেরিকায় কর্মরত কর্মীদের চরম উৎকণ্ঠায় ফেলে দিয়েছে। মার্কিন সরকার নতুন একটি আইন প্রস্তাব করেছে- যেটি কার্যকর হলে এই সাংবাদিকরা আট মাসের বেশি আমেরিকায় থাকতে পারবেন না।

 আমেরিকায় যে সব বিদেশি সাংবাদিকরা কাজ করেন তারা এসেছেন ’আই ভিসা’য়। বিশেষ ক্যাটাগরির এই ভিসায় বিশ্বের বিভিন্ন দেশের গণমাধ্যমের সাংবাদিকরা আমেরিকায় বসবাস করে নিজ দেশের গণমাধ্যমের জন্য সংবাদ পরিবেশন করতে  পারেন। এতোদিন এই ভিসায় আসা সাংবাদিকরা যতোক্ষণ পর্যন্ত নিজ দেশে নিয়োগকারী প্রতিষ্ঠান তাকে তাদের প্রতিনিধি হিসেবে বহাল রাখবেন, ততোদিনই আমেরিকায় থাকতে পারতেন। কিন্তু প্রস্তাবিত আইনে নির্দিষ্ট করে দেয়া হয়েছে তারা আট মাসের বেশি থাকতে পারবেন না।

এটি এখনো প্রস্তাবনা পর্যায়েই আছে। যুক্তরাষ্ট্র সরকার বিভিন্ন মহলের মতামত নিচ্ছে তাদের প্রস্তাবনার ব্যাপারে। কিন্তু আমেরিকায় বসবাসরত বিদেশি সাংবাদিকদের মধ্যে এক ধরনের অস্থিরতা তৈরি হয়েছে। তাদের প্রায় সবাই আট মাস কেন তার চেয়ে অনেক বেশি আগে আমেরিকা এসেছেন। ফলে আইনটি কার্যকর হয়ে গেলে তাদের নিজ দেশে ফিরে যা্ওয়া ছাড়া উপায় থাকবে না। আর সেটি যদি হয় নির্বাচনের আগেই তা হলে তো আরো বিপদ।

ছবি: এএফপি


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান