পেস এর উদ্যোগে বর্ণবাদ বিরোধী কার্যক্রম শুরু

Fri, Oct 9, 2020 11:35 AM

পেস এর উদ্যোগে বর্ণবাদ বিরোধী কার্যক্রম শুরু

নতুনদেশ ডটকম: বেসরকারি প্রতিষ্ঠান প্রগ্রেসিভ অ্যাকশন ফর কমিউনিটি এমপাওয়ারমেন্ট (পেস), টিভি মেট্রো মেইল, কানাডা'র সাথে যুক্ত হয়ে কানাডার বর্ণবাদকে উপজীব্য করে 'ইনক্লুশন ম্যাটার্স ' শিরোনামে বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে। এই কর্যক্রমের আওতায় বর্ণবাদের নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে বিষয় বিশেষজ্ঞ ও সাধারণ মানুষের দৃষ্টি ভঙ্গী জানবার মধ্য দিয়ে কমিউনিটির মধ্যে বর্ণবাদ নিয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে অনলাইনে  নিয়মিত লাইভ অনুষ্ঠান হচ্ছে টিভি মেট্রো মেইলে। 

 

ইতিমধ্যে 'ইনক্লুশন ম্যাটার্স' এর ৫টি পর্ব প্রচারিত হয়েছে। মূলধারার বিশেষজ্ঞ ছাড়াও কমুনিটির বয়োজ্যেষ্ঠ ও তরুণরা বর্ণবাদ বিষয়ে তাদের অভিজ্ঞতা ও দৃষ্টিভঙ্গী তুলে ধরেছেন।   অনুষ্ঠানের গত সপ্তাহের পর্বে একজন  সাবেক পুলিশ কর্মকর্তা, যিনি ৭ পুরুষধরে কানাডায় বসবাস করছে,  পরিষ্কার ভাষায় বলেছেন  কানাডায় কিভাবে পদ্ধতিগত বর্ণবাদ এবং পুলিশি নির্মমতার ঘটনা ঘটছে। এর আগে আমাদের তরুণ প্রজন্মের অনেকে অন্য পর্বে জানিয়েছেন কি ভাবে তারা শিক্ষাপ্রতিষ্ঠান ও কাজের জায়গায় প্রতিনিয়ত বৈষম্যের শিকার হয়েছেন। তরুণরা বলেন, "কারা  ক্ষমতার কেন্দ্রবিন্দুতে আছেন, কারা বাইরে আছেন, কর্পোরেশনগুলোর বোর্ড কাদের দখলে, এসব বিষয়ে লক্ষ্য করলেই দেখা যাবে কানাডার পদ্ধতিগত বর্ণবাদ বা বৈষম্যের চেহারা, বোঝা যাবে  কারা (ক্ষমতা ও সুবিধাপ্রাপ্ত শ্বেতাঙ্গ জনগণ) এবং কিভাবে এই পদ্ধতির অংশ।

পেস সচেতনতা আর প্রয়োজনীয় জ্ঞান বৃদ্ধি করে বাংলাদেশী কানাডিয়ানদের ক্ষমতায়নের প্রচেষ্টায় এই কার্যক্রম শুরু করেছে। আগামী রোববার, ১১ অক্টোবর রাত  ৯ টায় পদ্ধতিগত বর্ণবাদ এবং ধর্ম নিয়ে বৈষম্য বিষয়ে কথা বলবেন প্রভিনসিয়াল পার্লামেন্টের সদস্য এমপিপি ফয়সাল হাসান।

পাক্ষিক এই অনুষ্ঠান চলবে ডিসেম্বর ২০২০ পর্যন্ত।  অনুষ্ঠানে আলোচনার মূল বিষয়গুলো পরবর্তীতে রিপোর্ট আকারে প্রকাশিত হবে।  কানাডার বাংলাদেশি কমিউনিটির যে কেউ অনুষ্ঠানে তাঁর বা তাঁদের বর্ণবাদ নিয়ে অভিজ্ঞতার  কথা বলতে পারবেন। আগ্রহীরা ইমেইল (tv@themetromail.com অথবা emamul.haque@gmail.com) করে তাদের আগ্রহ জানাতে পারেন। অনুষ্ঠানগুলো টিভি মেট্রো মেইলের ফেইসবুক ও ইউটিউবে সরাসরি দেখা যাবে।

 

১. পদ্ধতিগত বর্ণবাদ ও ধর্ম নিয়ে বৈষম্য বিষয়ে কথা বলবেন এমপিপি ফয়সাল হাসান রোববার টরন্টো সময় রাত ৯:০০ টায়

২. রেসিয়াল প্রোফাইলিং এবং বর্ণবাদ নিয়ে কথা বলেছেন সাবেক আরসিএমপি /পুলিশ কর্মকর্তা ক্যালভিন লরেন্স। 

৩. কমিউনিটির তরুণ প্রজন্ম বর্ণবাদ বিষয়ে তাদের ভাবনা আর অভিজ্ঞতা নিয়ে কথা বলেছেন।   

বিস্তারিত তথ্যের জন্যে, +1- 647-720-3983 অথবা emamul.haque@gmail.com এ যোগাযোগ করতে বলা হয়েছে। বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান