বাংলাদেশে সর্বজনীন স্বাস্থ্য ব্যবস্থা চালুর প্রস্তাব দিলেন  ড. মইনুল ইসলাম

Sat, Jun 6, 2020 4:12 PM

বাংলাদেশে সর্বজনীন স্বাস্থ্য ব্যবস্থা চালুর প্রস্তাব দিলেন  ড. মইনুল ইসলাম

নতুনদেশ ডটকম:  দেশের শীর্ষস্থানীয় অর্থনীতিবিদ অধ্যাপক ড. মইনুল ইসলাম বাংলাদেশের সর্বস্তরের জনসাধারনের জন্য কার্যকর চিকিৎসা সেবা নিশ্চিত করতে সর্বজনীন স্বাস্থ্যসেবা চালুর প্রস্তাব দিয়েছেন।

করোনা ভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে মুত্যুর  হার তুলে ধরে বলেন, যে সব দেশে কার্যকর অর্থে গণমুখী চিকিৎসা ব্যবস্থা বিদ্যমান সেই সব দেশেই মহামারীতে কম মানুষ মারা গেছে।বাংলাদেশেরও সর্বজনীন স্বাস্থ্য সেবা চালুর কোনোা বিকল্প নেই।

কানাডার বাংলা পত্রিকা নতুনদেশ এর প্রধান সম্পাদক শ্ওগাত আলী সাগরের সঙ্গে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক খাত নিয়ে ফেসবুক লাইভ আলোচনায় ড. মইনুল ইসলাম  এই মতামত তুলে ধরেন।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেত শিক্ষক ড, মইনুল ইসলাম দেশের চিকিৎসা ব্যবস্থাকে বাজারীকরণ করা হয়েছে বলে মন্তব্য করে বলেন, আমাদের স্বাস্থ্যখাতের যে কি দুরাবস্থা সেটা এবারের করোনা মহামারীর সময় প্রমাণ হয়ে গেছে। মুক্তবাজার অর্থনীতির আফিম গিলে স্বাস্থ্যখাতকে আমরা বাজারীকরণ করে ফেলেছি।আমরা ধনাঢ্য ব্যক্তিদের জন্য উচ্চ মধ্যবিত্তের জন্য, মধ্যবিত্তের জন্য অত্যন্ত বড় বড় হাসপাতাল করেছি, বেসরকারি হাসপাতাল,ডায়াগনস্টিক সেন্টার,ক্লিনিক করেছি  কিন্তু সরকারিখাতের হাসপাতালগুলোর মরনাপন্ন অবস্থা।

তিনি বলেন,বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে বলেছে উন্নয়ন সহযোগি সংস্থাগুলোও মন্তব্য করেছে।

দেশের করোনা ভাইরাসের সংক্রমণ এবং মৃত্যুর প্রসঙ্গ তুলে বলেন, সরকার কেবলমাত্র পরীক্ষা হ্ওয়া নাগরিকদের তথ্যের ভিত্তিতে  আক্রান্ত এবং মৃতের হিসাব প্রকাশ করছে। এর বাইরে অনেক বেশি মানুষের  মৃত্যু হচ্ছে, কিন্তু  সেগুলো প্রকাশ করা হচ্ছে না। তিনি বলেন,  বাংলাদেশের করোনা পরিস্থিতি সরকার যতোটুকু বলছে তার চেয়ে যে খারাপ নয় সেটা কিন্তু বলা ঠিক হবে না। অত্যন্ত বড় ধরনের সংকটের ভেতর দিয়ে যাচ্ছে দেশ।

স্বাস্থ্য ব্যবস্থার বাজারীকলনের কারনে জনগন প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে বলে উল্লেখ করে অর্থনীতিবিদ মইনুল হোসেন বলেন, করোনা মোকাবেলায় ভারতের কেরালা আমাদের সামনে একটি গুরুত্বপূর্ণ উদাহরণ হিসেবে আবির্ভূত হয়েছে।  তারা কিন্তু ভালো করছে।  কিউবা সারা বিশ্বকে চিকিৎসক সরবরাহ করছে।ভিয়েতনামে তেমন  মারা যায়নি বলা চলে। এই সব দেশে সর্বজনীন স্বাস্থ্যসেবা (ইউনির্ভাসেল হেলথ কেয়ার)  চালু আছে বলেই অত্যন্ত সফলভাবে  তারা করোনা মাহামরী মোকাবেলা করতে পেরেছে।

তিনি বলেন,যক্তরাষ্ট্রের চিকিৎসা ব্যবস্থা বিশ্বের  অন্যতম সেরা চিকিৎসা ব্যবস্থা। অথচ করোনা ভাইরাসে আমেরিকায় বিপুল সংখ্যক নাগরিক মারা গেছে। বাজারীকরণের ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

 

বিস্তারিত আলোচনা এই খানে

 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান