বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার ব্যতিক্রমী ঈদ উদযাপন

Wed, May 27, 2020 5:47 PM

বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়ার ব্যতিক্রমী ঈদ উদযাপন

মোঃ অর্ণব খান: "বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মহামারী কোভিড-১৯ এর প্রকোপে লকডাউনে অবস্থানরত বাংলাদেশী-কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্য ও ঈদ বিনোদনের কথা বিবেচনা করে বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশান অফ নোভাস্কসিয়া (বিডিক্যান্স) আয়োজন করে এক ব্যতিক্রমধর্মী ঈদ উৎসব।

যথাযথ কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মান্য করে গত ২৪ মে, ২০২০ ঈদ গাড়ি বহরের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকলেই একে অপর হতে সর্বদা নূন্যতম দুই মিটার নিরাপদ দূরত্ব বজয় রাখে এবং সকলেই যথাযথ স্বাস্থ্যবিধি সম্পূর্ণরূপে মান্য করেন।

মুসলিম জাহানের সবচেয়ে বড় উৎসব ঈদ-উল-ফিতর ঘরে বসে উদযাপন সমগ্র বিশ্বের মুসলিমদের জন্য অসম্ভব কল্পনা। হ্যালিফ্যাক্সে বসবাসরত বাংলাদেশী-কানাডিয়ানদের এই প্রয়োজনীয়তার কথা বিবেচনা করেই নিরপদ স্বাস্থ্যবিধি মান্য করে একত্র করার উদ্দেশ্যেই বিডিক্যান্সের উদ্দ্যোগে এই ব্যতিক্রমী আয়োজন অনুষ্ঠিত হয়।

 হালিফাক্স পাবলিক লাইব্রেরী থেকে গাড়ি বহরের যাত্রা শুরু হয়। অংশগ্রহণকারী সকল পরিবার নিজ নিজ গাড়িতে করে ঈদ গাড়ি বহরে অংশগ্রহন করে। এই গাড়ি বহর ঐতিহাসিক সিটাডেল হিল হয়ে হ্যালিফ্যাক্স ওয়াটারফ্রন্টে যেয়ে শেষ হয়। হালিফাক্স পাবলিক লাইব্রেরীতে সবাই নির্দিষ্ট দুরত্বে অবস্থান করে সমবেত ভাবে “ঈদ মোবারক” শ্লোগানে চারপাশ মুখরিত করেন। বিভিন্ন রঙের বেলুন এবং শিশুদের নিরাপদ দূরুত্বে একত্র হওয়া ঈদ উৎসবের মাত্রা বাড়িয়ে দেয়।

এই সংকটময় পরিস্থিতিতে, শিশুরা সবচেয়ে বেশি ভুক্তভোগী। তারা একরকম ঘরবন্দী এবং কোলাহলহীন একাকীত্ব জীবনে বাধ্য হয়েছে। তারা কোনোভাবেই ঘরে বসে ঈদ উদযাপন মেনে নিতে পারছিলনা। তাদের মানসিক বিকাশের কথা বিবেচনা করেই বিডিক্যান্স সবধরণের স্বাস্থ্য সতর্কতা বিবেচনায় রেখে এধরণের যুগান্তকারী উদ্দ্যোগ নেয়। পাশাপাশি বিডিক্যান্সের এই আয়োজন হ্যালিফ্যাক্সের প্রবাসী বাংলাদেশীদের মধ্যে সম্প্রীতির বন্ধন আরো মজবুত করে।

হালিফাক্স, নোভাস্কশিয়া


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান