চীন থেকে আনা  ৮ মিলিয়ন এন ৯৫ মাস্ক ব্যবহার করতে পারছে না কানাডা

Sun, May 10, 2020 10:53 AM

চীন থেকে আনা  ৮ মিলিয়ন এন ৯৫ মাস্ক ব্যবহার করতে পারছে না কানাডা

নতুনদেশ ডটকম:চীন থেকে  আনা প্রায় ৮ মিলিয়ন এন-৯৫ মাস্ক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা।হেলথ কানাডার নিজস্ব মানদন্ডে উত্তীর্ণ না হওয়ায় বিপুল পরিমান মাস্ক ব্যবহার করতে অসম্মতি জানিয়েছে স্বয়ং সরকার।

মন্ট্রিয়ল ভিত্তিক একটি সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ১১ মিলিয়ন এন-৯৫ মাস্ক এনেছিলো ফেডারেল সরকার। স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য পাঠানোর আগে নিয়ম অনুসারে মাস্কগুলো গুণগত মান পরীক্ষা করে হেলথ কানাডা। বলা দরকার, হেলথ কানাডার নিজস্ব মান দন্ডে উত্তীর্ণ হলেই কেবল যে কোনো চিকিৎসা সামগ্রী তারা ব্যবহার করতে দেয়। মাস্কের ক্ষেত্রেও তাদের একই নীতি। ১১ মিলিয়ন মাস্কের মধ্যে ৮ মিলিয়নই হেলথ কানাডার গুণগত মানের পরীক্ষায় পাশ করতে পারেনি। ফলে এই মাস্কগুলো তারা ব্যবহার করতে দিতে রাজি হয়নি। মাত্র ১ মিলিয়ন মাস্ক হেলথ কানাডার স্ট্যান্ডার্ডে হয়েছে। সেগুলো স্বাস্থ্যকর্মীদের কাছে পাঠানো হয়েছে। বাকিগুলোর পরীক্ষা চলছে।

চীন থেকে আনা এন- ৯৫ মাস্ক যে কানাডীয়ান মানদন্ডের পরীক্ষায় উত্তীর্ণ হয়নি- সেই তথ্যটি সরকার নিজ থেকেই জনগনকে জানিয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও প্রকাশ্যে এ নিয়ে কথা বলেছেন। সরকারের কোনো পর্যায়ে কোনো ধরনের লুকোচুরির চেষ্টা হয়নি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান