মাস্ক ইস্যূটা কিন্তু বড়ো দুর্নীতির প্রমান হয়ে দাঁড়াচ্ছে

Wed, Apr 29, 2020 5:41 PM

মাস্ক ইস্যূটা কিন্তু বড়ো দুর্নীতির প্রমান হয়ে দাঁড়াচ্ছে

শওগাত আলী সাগর: স্বাস্থ্যসেবার সাথে সম্পর্কিত যে কোনো সামগ্রী ব্যবহারের জন্য চিকিৎসা কেন্দ্রে  পাঠানোর আগে তার মান নিশ্চিত করার জরুরী। সরকারের স্বাস্থ্যমন্ত্রনালয় বা সংশ্লিষ্ট বিভাগের দায়িত্ব এটি। মানহীন বা নিম্নমানের সামগ্রী পাঠিয়ে তার পক্ষে অবস্থান নেয়া স্বাস্থ্যবিভাগের দায়িত্ব হতে পারে না। অথচ করোনা ভাইরাসের চিকিৎসায় নিয়োজিত গুরুত্বপূর্ণ মাস্ক নিয়ে সরকারের স্বাস্থ্য বিভাগ সেই পথেই হাটছেন।পত্রিকায় খবর বেরিয়েছে মাস্কের মান নিয়ে প্রশ্ন তোলায় একজন চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

আলোচ্য  মাস্কটি নিয়ে এ পর্যন্ত অনেক কথা হয়েছে। প্রধানমন্ত্রীর নজরে পর্যন্ত গিয়েছে। কিন্তু তারপরেও এই নিম্নমানের  মাস্ক  কেন, কিভাবে এবং কারা হাসপাতালে পাঠিয়ে চিকিৎসকদের ঝুঁকির মুখে  ঠেলে দিয়েছে- তা নিয়ে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। ব্যবস্থা যে নেয়া হবে না সেটা প্রধানমন্ত্রীর কথাতেই বোঝা গিয়েছিলো। যে দেশে প্রধানমন্ত্রীর নির্দেশ ব্যতিরেকে গাছের পাতাও নড়ে না,সেই দেশে  মাস্ক কেলেংকারির বিষয়টি দেখার জন্য প্রধানমন্ত্রী তাঁর স্বাস্থ্যমন্ত্রীকে  দায়িত্ব দিয়েছিলেন। স্বাস্থ্যমন্ত্রী কি দেখেছেন- সেটা এখন চিকিৎসকরা টের পাচ্ছেন। তাদের নামে ওএসডির আদেশ যাচ্ছে।

করোনার কঠিন সময়ে বিশ্বের অনেক দেশেই নিম্নমানের স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী নিয়ে  সমস্যায় পরেছে। বিপুল চাহিদা মেটাতে গিয়ে সরবরাহকারীরা কখনো কখনো কোনো কোনো চালানে নিম্নমানের সামগ্রী দিয়ে দিয়েছে। কিন্তু সংশ্লিষ্ট দেশের স্বাস্থ্য বিভাগ চিকিৎসকদের কাছে পাঠানোর আগে সেগুলোর মান পরীক্ষা করেছে এবং নিম্নমানের  পণ্যগুলো ফেরত দিয়েছে। স্বাস্থ্য বিভাগের এটিই দায়িত্ব। কিন্তু বাংলাদেশের স্বাস্থ্য বিভাগ মানহীন পণ্য চিকিৎসকদের কাছে পাঠিয়ে দিয়েছে এবং পণ্যের মান নিয়ে প্রশ্নকারীর চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে।

যেখানে চিকিৎসকদের জীবনকে ঝুঁকির মধ্যে  ফেলে দেয়ার জন্য মাস্ক সরবরাহকারীর, পণ্যের মান নিশ্চিত করার দায়িত্বপালনে ব্যর্থতার কারনে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা, সেখানে চিকিৎসক শাস্তির মুখোমুখি হচ্ছেন। মাস্ক সংগ্রহে যে কতো বড় দুর্নীতি হয়েছে- এইসব ঘটনাই কিন্তু তার প্রমান হয়ে দাঁড়াচ্ছে।

 লেখক: শ্ওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান