মানুষ মারা যাবার হিসাবটা কতটা সঠিক?

Fri, Apr 3, 2020 12:11 AM

মানুষ মারা যাবার হিসাবটা কতটা সঠিক?

শিতাংশু গুহ : করোনা ভাইরাসে আমেরিকাতে সম্ভাব্য মৃত্যু’র সংখ্যাটা দেখে দু’দিন ধরে ভাবছি, ‘এটি হয় কি করে’? এরমধ্যে দু’টি নিউজ পেলাম, প্রথমটি হচ্ছে, ওয়াশিংটন পোষ্ট আজ জানায়, তিনজন হোয়াইট হাউজ কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে বলেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্পের ক’জন উপদেষ্টা মৃতের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। দ্বিতীয় সংবাদে পহেলা এপ্রিলে ‘ব্লুমবার্গ নিউজ’ জানায়, ফিমা (ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি) পেন্টাগনের কাছে এক লক্ষ ‘বডি-ব্যাগ’ চেয়েছে, পেন্টাগন খবরের সত্যতা স্বীকার করেছে।

 

প্রথমত: ডাক্তার ফুসি’র সংখ্যাটি বলা ঠিক হয়নি। দ্বিতীয়ত: সংখ্যাটি কতটা সঠিক বা প্রাসঙ্গিক? কিন্তু এই সংখ্যায় মানুষ ভীতসন্ত্রস্ত্র। জন হপকিন্স ইউনিভার্সিটি সূত্র আজ জানিয়েছে, বিশ্বব্যাপী আজ করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষের কাছাকাছি, মৃত ৫০হাজারের বেশি। আমেরিকা এখন এপিসেন্টার এবং আক্রান্তের সংখ্যা সবা দেশকে ছাড়িয়ে গেছে। মৃত্যু’র সংখ্যাও হয়তো ছাড়িয়ে যাবে, কিন্তু তাই বলে এক লক্ষ থেকে দুই লক্ষ চল্লিশ হাজার?

 

যুক্তরাষ্ট্রে আজ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২লক্ষ ৪৫হাজার ৬৬জন; মৃত ৬হাজার ৭৫ এবং আরোগ্য লাভ করেছেন ১০হাজার ৪০৩জন। আজ প্রথম একদিনে এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। নিউইয়র্ক হটস্পট; এখানে আক্রান্তের সংখ্যা ৯২হাজার ৫০৬জন, মৃত ২হাজার ৩৭৩জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র হিসাবে করোনা ভাইরাসে মৃত্যু’র হার ৩.৪%। চীনে ২০শে ফেব্রূয়ারি সেটা ছিলো ৩.৮%। বিশেষজ্ঞদের মতে করোনা ভাইরাসে মৃতের হার কমবেশি ৩% ধরে নেয়া যায়। যুক্তরাষ্ট্রে আজকে মোট আক্রান্ত ও মৃত্যু’র হিসাবে মৃতের হার আনুমানিক ২.৫% (৬০৭৫ *১০০/২৪৫০৬৬)।

 

আগামী দুই সপ্তাহে আক্রান্তের সংখ্যা বাড়বে। কত বাড়বে? এই দুই সপ্তাহে যারা মারা যাবেন তারা মার্চ মাসে আক্রান্ত হয়েছেন। কারণ এই রোগে প্রথম সিম্পটম থেকে মৃত্যু’র সময়কাল ১৪দিন। এখন যারা আক্রান্ত হচ্ছেন বা হবেন, তাঁদের মৃত্য’র হার কম হবে, কারণ প্রতিদিন নুতন নুতন চিকিৎসা আসছে, নুতন চিকিৎসা সরঞ্জাম রেডি হচ্ছে, সাপ্লাই বাড়ছে, ভেন্টিলেটার পর্যাপ্ত হয়ে গেলে মৃত্যু’র হার কমে যাবে। হতাশ হলে চলবে না, ইমিউন শক্তিশালী করতে হবে। রৌদ্রোজ্জ্বল এপ্রিলে করোনা পালাবে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান