মেনে নিন, আপনারা হেরে গেছেন!

Wed, Mar 25, 2020 9:55 AM

মেনে নিন, আপনারা হেরে গেছেন!

জামিলূর রহমান চৌধুরী: ক্ষমতার এতোই দাপট যে এক রাষ্ট্র থেকে আরেক রাষ্ট্রে গিয়ে বোমা মেরে সেদেশের একজন বিশিষ্ট মানুষকে মেরে ফেলেছি আমরা!

এমনই ক্ষমতার দাপট যে আমাদের নিজ দেশের মানুষকে অন্য দেশেও নিরাপদ থাকতে দেই নাই । খুব নির্মমভাবে মেরে ফেলি মানুষকে, যাকে ইচ্ছা তাকে!

ইচ্ছে হলেই যে কাউকেই ধরে নিয়ে গিয়ে জেলে ভরে দিই, গুম করি অথবা মেরে ফেলছি আমরা । কোন চিন্তা করছি না কি হবে তাদের সন্তানদের, এমনকি চিন্তা করছি না কিছুই। কতোজনকেই তো এমন করেছি ।

হঠাৎ মাথায় আসলো, একটা বিশেষ ধর্মবিশ্বাসী মানুষদেরকে একটু নাস্তানাবুদ করি । যেই চিন্তা সেই কাজ । করে ফেললাম সকল আয়োজন। লাগিয়ে দিলাম কিছূ চা-পোষা, পা-চাটা খুনী মাস্তানকে আর নিয়ে নিলাম কয়টা অমুল্য প্রাণ । কখনোই ভাবি না যে , মানবতা বলেও কিছু আছে । শূধু লক্ষ্য একটাই আর সে হলো ছলে-বলে -কৌশলে ক্ষমতা ধরে রাখা বা ধরে রাখার মন্ত্র্র উৎপাদন করা।

 

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ভুখা-নাঙা মানুষের সংখ্যা দিনে দিনে বেড়েই চলেছে । শরীর থেকে মাংস হারিয়েছে, শুধুই হাড় অবশিষ্ট । তা দেখার কেউ নেই, বরং অস্ত্র বিক্রির লক্ষ্যে যুদ্ধ-যুদ্ধ খেলা চালিয়েই গেছি আমরা । এক দেশকে দিয়ে আরেক দেশের মানুষকে মারার আয়োজনে সদা প্রস্তুত থেকেছি আর মানবতার কথা একবারও ভাবার সময় পাই নি ।

 

প্রিয় ক্ষমতাবানেরা, প্রিয় রাষ্ট্রনয়েকেরা, সবকিছুর মুলে যে এই আপনারাই তা কি কখনো ভেবে দেখেছেন , ভাবার সময় হয়েছে আপনাদের ?

এবার প্রায়শ্চিত্ত করুন । কিভাবে করবেন? মেডিটেশনে বসুন, যার যার ধর্মমতে সৃষ্টিকর্তার কাছে ক্ষমা প্রার্থনা করুন ।

 

শপথ করুন, সবকিছূর আগে মানবতাকে প্রাধান্য দিবেন। ক্ষমতার মোহে অন্ধ হয়ে নিজের শ্রেষ্টত্ব বজায় রাখতে যা ইচ্ছা তাই আর করবেন না ।

স্বীকার করুন, আপনিই শুরু এবং শেষ নন, বরং আপনি বা আপনারা করোনা ভাইরাস নামক অদৃশ্য এক শক্তির তুলনায় নগন্য এক প্রানী ।

মেনে নিন, আপনারা হেরে গেছেন বা হেরে যাচ্ছেন!

কিগালী, রুয়ান্ডা


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান