ট্রুডোকে অর্থ ব্যয়ের ক্ষমতা দিতে চায় না কনজারভেটিভ,সংসদ বসেই স্থগিত

Tue, Mar 24, 2020 4:33 PM

ট্রুডোকে অর্থ ব্যয়ের ক্ষমতা দিতে চায় না কনজারভেটিভ,সংসদ বসেই স্থগিত

 

নতুনদেশ ডটকম: করোনা ভাইরাসের কারনে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় সরকারকে  স্বাধীনভাবে অর্থ ব্যয়ের ক্ষমতা দিয়ে উত্থাপিত বিলটি পাশ হতে পারেনি। প্রধান বিরোধী দল কনজারভেটিভ পার্টির বিরোধীতার মুখে সংসদের অধিবেশনই স্থগিত হয়ে যায়।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী ছড়িয়ে পরা করোনা ভাইরাসের কারনে কানাডীয়ানদের সহায়তায় প্রধান মন্ত্রী জাস্টিন ট্রুডো ৮২ বিলিয়ন ডলারের অর্থনৈতিক প্যাকেজের ঘোষনা দেন। এই অর্থ ব্যয়ের অনুমতিসহ সংকট নিরসনে স্বাধীনভাবে অর্থ ব্যয়ের জন্য সরকারকে ক্ষমতা দেয়ার জন্য মঙ্গলবার সংসদে একটি বিল আনে ক্ষমতাসীন লিবারেল পার্টি।

মঙ্গলবার দুপুরে  স্বল্প সময়ের জন্য সংসদের বিশেষ ডাকা হয়। তার আগে সোমবারই  বিরোধী দলের সদস্যদের কাছে সরকারের বিলের কপি পাঠানো হয়। কিন্তু আজ মঙ্গলবার সংসদের অধিবেশন শুরুর পরপরই কনজারভেটিভ পার্টি সরকারকে সমথৃথন দিতে অস্বীকৃতি জানায়।

কনজারভেটিভ পার্টি বলেছে, যেভাবে বিলটি তৈরি করা হয়েছে  সেটিকে তারা সমর্থন দেবে না। অর্থমন্ত্রীকে অর্থ ব্যয়ের সীমাহীন ক্ষমতা দিতে তারা রাজি না।

প্রস্তাবিত বিলের ৪ অনুচ্ছেদে  করোনা ভাইরাসজনিত  পরিস্থিতে যখন যেখানে যা প্রয়োজন তার জন্য অর্থ ব্যয় এবং প্রভিন্স ও টেরিটরিগুলোকে প্রয়োজনীয় অর্থ সহায়তা দেয়ার ক্ষমতা সরকারকে দেয়া হয়।

বিরোধী দলের আপত্তির মুখে সরকার প্রস্তাবিত বিলের  ২ নম্বর অনুচ্ছেদ প্রত্যাহার করে নিতে হয়েছে। এই অনুচ্ছেদে আগামী ২১ মাসের জন্য সংসদের অনুমতি ছাড়াই করোনা ভাইরাসজনিত পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় অর্থ ব্যয়, সংগ্রহ, ঋণ গ্রহন এবং প্রয়োজনে করারোপের ক্ষমতা সরকারকে দেয়ার প্রস্তাব করা হয়েছে।কনজারভেটিভ পার্টি  ’এটি সরকারকে ব্ল্যাংক চেক দিয়ে দেয়ার মতো’

জানা গেছে, ৪ নম্বর অনুচ্ছেদ নিয়ে সরকার এবং বিরোধী দলের মধ্যে আলোচনা চলছে।

জাস্টিন ট্রুডো তার প্রতিক্রিয়ায় বলেছেন, দেশের কঠিন এই সময়ে নাগরিকদের হাতের কাছে প্রতিশ্রুত সহায়তা দ্রুত পৌছে দেয়ার জন্যই এই বিলটি পাশ হ্ওয়া দরকার।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান