ফেডারেল নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেবার দাবিতে আদালতে মামলা

Sat, Jul 20, 2019 2:35 AM

ফেডারেল নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেবার দাবিতে আদালতে মামলা

নতুনদেশ ডটকম: আসন্ন ফেডারেল নির্বাচনের তারিখ এক সপ্তাহ পিছিয়ে  দেয়ার দাবি নিয়ে আদালতের শ্মরণাপন্ন হয়েছেন কনজারভেটিভ পার্টির এক প্রার্থী। তিনি নির্বাচনের  জন্য নিরর্ধারিত ২১ অক্টোবর কানাডার ইহূদীদের বড় ধরনের একটি উৎসব বিধায় এক সপ্তাহ পরে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশনা  চেয়ে ফেডারেল কোর্ট অব কানাডার কাছে আবেদন  করেছেন।

আদালত উভয়পক্ষের বক্ত্য শুনলেও কোনো নির্দশনা দেননি। বিচারপতি  অ্যান  ম্যারি ম্যাকডোনাল্ডস রায়ের জন্য বিষয়টি নিজের কাছে সংরক্ষণের ঘোষনা দিয়ে বলেছেন, গুরুত্ব বিচেনায় দ্রুততম সময়ে তিনি তার সিদ্ধান্ত জানাবেন।

প্রসঙ্গত, ফেয়ার ইলেকশন অ্যাক্ট এর আ্ওতায় কানাডার নির্বাচনের তারিখ নির্ধারিত করা আছে। প্রতিটি সরকারের মেয়াদ শেষে ওই নির্ধারিত তারিখেই নির্বাচন অনুষ্ঠিত হয়।  আগামী ২১ অক্টোবর নির্বাচনের তারিখ নির্দিষ্ট করা আছে।

এগলিন্টন এবং লরেন্স নির্বাচনী এলাকার কনজারভেটিভ প্রার্থী চ্যানি আরিয়া বেইন ফেডারেল কোর্ট অব কানাডায় দায়ের করা এক আবেদনে দাবি করেছেন ২১ অক্টোবর ইহূদী সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ একটি উৎসব। ওই দিন নির্বাচন হলে ইহূদি সম্প্রদায়ের অনেকেই ভোট দিতে পারবে না। একটি সম্প্রদায়ের গুরুত্বপূর্ণ উৎসব বিবেচনায় নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিতে ইলেকশন কানাডাকে নির্দেশ দিতে আবেদন জানানো হয়।

আদালতে দায়ের করা আবেদনে বলা হয়েছে, তারা ইলেকশন কানাডার কাছে এ নিয়ে আবেদন করেছেন। কিন্তু ইলেকশন কানাডা তাদের আবেদন নাকচ করে দিয়েছে। আদালতের উপস্থাপনায় বলা হয়, একটি ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের গুরুত্বপূর্ন উৎসবের দিনে নির্বাচনের আয়োজন বহু সংস্কৃতির সমাজে ভুল বার্তা দেবে।  ইলেকশন কানাডার বিরুদ্ধে সংখ্যালঘুদের ভোটাধিকার খর্বের অভিযোগও  তোলা হয়।

ইলেকশ কানাডা অবশ্য এই অভিযোগ নাকচ করে দিয়েছে। ইলেকশন কানাডার আইনজীবী আদালতে বলেছেন, তারা উহুদি কমিউনিটির সাথে নির্বাচন নিয়ে কাজ করে যাচ্ছেন। ২১ অক্টোবর ভোটের দিনে যারা ভোটকেন্দ্রে আসতে পারবেন না তাদের বিশেষ উপায়ে এবং আগাম ভোটে ভোটাধিকার প্রয়োগের ব্যাপারে উদ্বুদ্ধ করা হচ্ছে।

ইলেকশন কানাডার পক্ষ থেকে বলা হয়, কানাডা বহু সংস্কৃতির দেশ, প্রতিদিনই কোনো না কোনো জাতি, ধর্মের কোনো না কোনো সব থাকবেই। এটা মেনে নিয়েই তাদের নির্বাচন নিয়ে এগিয়ে যেতে হবে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান