কানাডার মূলধারার থিয়েটারে অভিনয় শিল্পী রিয়াজের অভিষেক আজ

Thu, Jun 27, 2019 11:02 AM

কানাডার মূলধারার থিয়েটারে অভিনয় শিল্পী রিয়াজের অভিষেক আজ

নতুনদেশ ডেস্ক: কানাডার মূলধারায়  অভিনয়ে  আজ অভিষেক হচ্ছে বাংলাদেশের  থিয়েটার কর্মী রিয়াজ মাহমুদ জুয়েলের। টরন্টো ল্যাবরেটরী থিয়েটারের ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকে অভিনয় করবেন তিনি। আজ থেকে টরন্টোর ৫ি৮৫, ডানডাস স্ট্রীট ইস্ট, আকি স্টুডিওতে নাটকটির প্রদর্শনী শুরু হতে যাচ্ছে। আজ বৃহস্পতিবার, কাল শুক্রবার ও পরশু শনিবার মোট চারটি প্রদর্শনী হবে নাটকটির।

২০১৪ সাল থেকেই টরন্টো ল্যাবরেটরী থিয়েটার প্রযোজিত ও আর্টিস্টিক ডিরেক্টর আর্ট বি’র নির্দেশনায় ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটি টরন্টো সহ কানাডার বিভিন্ন মঞ্চে মঞ্চস্থ হয়ে আসছে। বহু ভাষায় ও বহু সংস্কৃতির অভিনয় শিল্পী নিয়ে নিরীক্ষামূলক এই নাটকটিতে প্রথমবারের মতো বাংলা ভাষা ও বাংলা ভাষার একজন অভিনয় শিল্পীকে অন্তর্ভূক্ত করা হলো। নাটকটির অন্যান্য ভাষার মধ্যে থাকছে রুশ, আরবি, স্প্যানিশ, গ্রীক, কমোরিয়ান, ফরাসী, পর্তুগীজ, ইংরেজী, ক্রী।

একজন নতুন অভিবাসী হিসেবে ২০১৬ সালে রিয়াজ কানাডায় আসেন। কানাডায় স্থায়ী ভাবে চলে আসার আগে তিনি ছিলেন বাংলাদেশের সময় নাট্যদলের একজন অভিনয় শিল্পী। ১৯৯০ সাল থেকে ২০১৬ সাল অবধি দীর্ঘ ২৬ বছর তিনি সময় নাট্যদলের অভিনেতা ও থিয়েটার কর্মী হিসেবে কাজ করেছেন। এছাড়া থিয়েটার নিয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে। কানাডার এসে তিনি শুরু থেকেই যুক্ত হয়েছেন টরন্টো বিশ্ববিদ্যালয়ের থিয়েটার ও পারফর্মেন্সে স্টাডি বিভাগের ডিজিটাল ড্রামাটার্জ ল্যাবে। কাজ করেছেন ল্যাবের পরিচালক প্রফেসর ড. আন্তজে বাড্ডের সঙ্গে। শুরু থেকেই তিনি ভলান্টিয়ার হিসেবে কানাডিয়ান স্টেজ কোম্পানীতে কাজ করে আসছেন ও অ্যালুমনাই থিয়েটার কোম্পানীতে কাজ করেছেন একজন সহকারী মঞ্চ ব্যবস্থাপক হিসেবে। করেছেন বিশ্ব বিখ্যাত নাট্যব্যাক্তিত্বদের পরিচালনায় অভিনয়ের ওয়ার্কশপ। এছাড়া রিয়াজ মাহমুদন জুয়েল কানাডার টেলিভিশন ও চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতেও কাজ করা শুরু করেছেন। ধীরে ধীরে এগিয়ে চলেছেন নিজের কাংখিত লক্ষ্য পূরণের দিকে। ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকের একজন পেশাদার অভিনেতা হিসেবে প্রথম ধাপটি পার হতে চলেছেন রিয়াজ।

ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটকটির শনিবার ২৯ জুন সন্ধ্যা সাতটার প্রদর্শনীর শেষে থাকবে বাংলাদেশের কবি মহাদেব সাহার কবিতা’ আবৃত্তি ও নৃত্যের যুগলবন্ধনে একটি বিশেষ পরিবেশনা। এতে অংশ নেবেন বাংলাদেশ কমিউনিটির দু’জন গুণী শিল্পী মেরী রাশেদীন ও অরুণা হায়দার। ইন সানড্রি ল্যাংগুয়েজেস নাটক সহ  পুরো প্রযোজনাটির বাংলাদেশ কমিউনিটির সহযোগি প্রযোজক হিসেবে রয়েছেন সৈয়দা তাসলিমা শিমু। বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান