খুরশীদ শাম্মীর প্রথম উপন্যাস  ‘মৃত্তিকা অবিনশ্বর’

Fri, May 10, 2019 12:58 AM

খুরশীদ শাম্মীর প্রথম উপন্যাস  ‘মৃত্তিকা অবিনশ্বর’

নতুনদেশ ডটকম: নিটোল প্রেমের মনকাড়া  এক কাহিনী মলাটবন্দি হয়েছে ‘মৃত্তিকা অবিনশ্বর’ উপন্যাসে।  টরন্টো প্রবাসী লেখক খুরশীদ শাম্মীর প্রথম উপন্যাস  ‘মৃত্তিকা অবিনশ্বর’ প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। এর আগে তাঁর ‍দুটি ছোট গল্পের বই রূপালি আঁচল ও নাইওর প্রকাশিত হয়েছে।

 ‘মৃত্তিকা অবিনশ্বর’ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র নীলিমা একটি আদর্শ নারীর চিত্র। সে শৈশবে আমেরিকা প্রবাসী হলেও পরবর্তী জীবন কাটায় বাংলাদেশে। তিনি রূপে, গুণে, ব্যবহারে, আদর্শে অতুলনীয়া ও অনন্যা। তিনি সামাজিক অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহিনী, লেখাপড়ায় বিদুষী। ঘটনাক্রমে তিনি প্রেমে পড়েন আকাশ নামের এক লেখকের যিনি মানুষ ও প্রেমিক হিসেবে অনন্য। উভয়ের প্রেম পৃথিবীর শ্রেষ্ঠ প্রেমিক-প্রেমিকার মতোই আকর্ষণীয় করে ও গভীর। কিন্তু বিধাতা তাঁদের ভাগ্যে এই সুখ রাখেন নি। বিয়ের আগে আগে জাপান ভ্রমনে গিয়ে আকাশ ভূমিকম্পে বিল্ডিংধ্বসের কারণে চাপা পড়ে এবং তাঁর নিম্নাংগ কেটে বাদ দিতে হয়। প্রেমিকার জীবনে সুখের জন্য আকাশ এবং তার পরিবার আকাশের  মৃত্যু হবার রটনা রটায় এবং তাঁরা গ্রামে চলে যায়। শুধু তাই না, আকাশ খুঁজে বের করে নীলিমার  ছেলেবেলার আমেরিকান বন্ধু মাইকেলকে, যিনি একজন ডাক্তার এবং অদ্যাবধি নীলিমাকে ভালোবাসে। শুধু তাই নয়, আকাশ নীলিমাকে তাঁর গাজীপুরের বিরাট বাগানবাড়ি দান করে যায়  এবং নীীলমা সেখানে আর্ত নারীদের জন্য আশ্রম তৈরি করে। উপন্যাসের শেষে আকাশকে খুঁজে পাওয়া যায়, মাইকেল আকাশের হাতে নীলিমাকে তুলে দিয়ে তাঁর প্রেমের মহত্বও প্রমাণ করেন।

উপন্যাসটি প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ এবং  প্রচ্ছদ এঁকেছেন ধ্রুবএষ। লেখক খুরশীদ শাম্মী বইটি উৎসর্গ করেছেন তাঁর দুই কন্যা সাদিয়া আজাদ ব্যস্ত ও লুসিয়া আজাদ আলিশাকে। টরন্টোর এটিএন বাংলায় বইটি পাওয়া যাচ্ছে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান