অন্যদের চেয়ে পুলিশে গ্রেড ওয়ান, টু  পদের সংখ্যা কম

Tue, Jan 9, 2018 2:55 AM

অন্যদের চেয়ে পুলিশে গ্রেড ওয়ান, টু  পদের সংখ্যা কম

নতুনদেশ ডটকম: প্রশাসনের অন্যান্য ক্যাডার সার্ভিসের তুলনায় পুলিশে গ্রেড ওয়ান ও টু কর্মকর্তা তুলনামূলক অনেক কম  বলে  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছন  ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।
তিনি বলেন,“সরকারের বিভিন্ন ক্যাডার সার্ভিসের মধ্যে এক দশমিক ১৭ থেকে চার দশমিক ৪৫ শতাংশ গ্রেড ওয়ানসহ পাঁচ শতাংশ থেকে দশ শতাংশ গ্রেড টু পদ রয়েছে। কিন্তু, বাংলাদেশ পুলিশ এদিক থেকে অনেক পিছিয়ে আছে। পুলিশ বাহিনীতে ক্যাডার পদ রয়েছে ২ হাজার ২৮৯টি। যার মধ্যে, মাত্র দুটি গ্রেড ওয়ান এবং ১৩টি গ্রেড টু পদ রয়েছে।”

২০১৭ সালের পুলিশ সপ্তাহে প্রধানমন্ত্রীর নির্দেশ সত্ত্বেও গ্রেড ওয়ান পদ সৃজন না হওয়ার অনুযোগও জানান আছাদুজ্জামান মিয়া।

“আপনার নির্দেশিত পাঁচটি গ্রেড ওয়ান পদের বিপরীতে দুটি পদ সৃষ্টি হলেও বাকি তিনটি পদ এখনও সৃষ্টি হয়নি। গত পুলিশ সপ্তাহে আপনি এখানে বসেই সুষ্পষ্টভাবে নির্দেশ দিয়েছিলেন, বাকি তিনটি পদ সৃজনের জন্য। এখনও তা হয়নি।”

পদ না থাকায় ২৫ বছরের বেশি সময়ে ধরে অনেক ‘যোগ্য কর্মকর্তা’ এক পদে আটকে আছেন বলেও জানান আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেন, “সকল যোগ্যতা থাকা সত্ত্বেও শুধু শূন্য পদ না থাকার কারণে ২৭ থেকে ৩০ বছর দক্ষতার সাথে পেশাদারিত্ব দায়িত্ব পালন করার পরও শতাধিক পুলিশ কর্মকর্তা গ্রেড থ্রি অর্থাৎ ডিআইজি ও গ্রেড ফোর অর্থাৎ অ্যাডিশনাল পদে আটকে আছে।”

“এরমধ্যে, অনেকে আছেন; আমিসহ যারা একেবারে অবসরের দ্বারপ্রান্তে, শুধু পদ না থাকার জন্য আমরা অ্যাডিশনাল আইজি পদ পাচ্ছি না।”
তথ্যসূত্র: বিডিনিউজ২৪.কম


External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান