পাঁচ বছরে তিন বছর থেকে নাগরিকত্বের আবেদন করার বিধান ১১ অক্টোবর থেকে কার্যকর

Wed, Oct 4, 2017 9:32 AM

পাঁচ বছরে তিন বছর থেকে নাগরিকত্বের আবেদন করার বিধান ১১ অক্টোবর থেকে কার্যকর

নতুনদেশ ডটকম:

পাঁচ বছরে তিন বছর থেকে নাগরিকত্বের আবেদন করার বিধান ১১ অক্টোবর থেকে কার্যকর

নতুনদেশ ডটকম: অবশেষে বহুল আকাংখিত এবং প্রতীক্ষিত নাগরিকত্বের আবেদনের সংশোধিত শর্ত কার্যকর হলো। এখন থেকে কানাডার স্থায়ী বাসিন্দারা পাঁচ বছরের মধ্যে তিন বছর কানাডায় বসবাসের পরই নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। আগামী ১১ অক্টোবর থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

তবে নাগরিকত্বের আবেদনের জন্য বর্তমানে যে ৬৩০ ডলার ফি দিতে হয়, সেটি কমানো হয়নি। ইমিগ্রেশন কানাডা জানিয়েছে ফি কমানোর কোনো পরিকল্পনা তাদের নেই।

প্রসঙ্গত, গত কনজারভেটিভ সরকার কানাডার স্থায়ী বাসিন্দাদের নাগরিকত্বের জন্য আবেদনের শর্ত হিসেবে ছয় বছরের মধ্যে চার বছর কানাডায় বসবাসের বিধান বাধ্যতামূলক করেছিলো। লিবারেল সরকার এই বিধান পরিবর্তন করে আইন পাশ করে। নতুন আইন বিল সি -৬ পাশ হলেও সেটি ধাপে ধাপে কার্যকর করার ব্যবস্থা করা হয়। সেই ধারাবাহিকতায়ই নাগরিকত্বের আবেদনের শর্ত শিথিল করা হলো।

একই সঙ্গে ৫৫ বছরের বেশি বয়সীদের ভাষা ও জ্ঞান বিষয়ক বাধ্যতামূলক পরীক্ষা পাশের নিয়ম বাতিল করা হয়েছে। ফলে তাদের পরীক্ষা ছাড়াই নাগরিকত্ব পাওয়ার পথ সুগম হলো।

ইমিগ্রেশন কানাডা জানায়, নতুন এই নিয়মে বিদেশি শিক্ষার্থী, শ্রমিক এবং রিফিউজিদের স্থায়ী বাসিন্দা হিসেবে মর্যাদা পাবার আগে কানাডায় বসবাসের জন্য এক বছর পর্যন্ত ক্রেডিট পাবেন। ফলে তাদের নাগরিকত্বের আবেদনের জন্য বাড়তি সময় অবস্থান করতে হবে না।

কানাডা ইমিগ্রেশন জানিয়েছে, আগামী ১১ অক্টোবর থেকে তাদের ওয়েবসাইটে নতুন এই সিদ্ধান্তের প্রতিফলন দেখা যাবে। এই দিন থেকে নাগরিকত্বের আবেদনের নতুন আবেদনপত্রও ওয়েবসাইটে পাওয়া যাবে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান