৮ময় বর্ষ সংখ্যা ৪৯ | সাপ্তাহিক  | ১৬ আগস্ট ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

রবীন্দ্রসঙ্গীতে বাউলিয়ানা নিয়ে ভ্যানকুভারে সাংস্কৃতিক উৎসব

নতুনদেশ ডটকম

বাঙালির গর্ব রবীন্দ্রনাথকে বিশ্বের নানা প্রান্তের মানুষের কাছে প্রতিনিয়ত তুলে ধরার দায়িত্বটি নিরলস ভাবে পালন করে চলছে ভ্যানকুভার রবীন্দ্র পরিষদ। তাদেরই আয়োজনে কানাডার বহুজাতিক শহর গ্রেটার ভ্যানকুভারে টানা সপ্তম বছরের মত উদযাপিত হয়ে গেল বার্ষিক রবীন্দ্র উৎসব।

গেটওয়ে থিয়েটারের সুবিশাল মিলনায়তনে গত ১১ ও ১২ আগস্ট অনুষ্ঠিত এই সাংস্কৃতিক যজ্ঞে এ বছরের মূল প্রতিপাদ্য বিষয় ছিল রবীন্দ্রসঙ্গীতে বাউল সুর ও দর্শনের প্রভাব।

অজস্র সাহিত্যিক ও দার্শনিকের চিন্তা থেকে রবীন্দ্রনাথ তাঁর সৃষ্টিকে সমৃদ্ধ করেছেন। এর মধ্যে ফকির লালন শাহের দর্শন বিশেষভাবে উল্লেখযোগ্য। এছাড়াও গগন হরকরা সহ নানা বাউল শিল্পীর সাথে তাঁর প্রতক্ষ্য যোগাযোগ ছিল। হারামণির গ্রন্থের ভূমিকায় রবীন্দ্রনাথ লিখেছেন, “শিলাইদহে যখন ছিলাম, বাউল দলের সঙ্গে আমার সর্বদাই দেখা-সাক্ষাৎ আলাপ আলোচনা হত। আমার অনেক গানেই আমি বাউলের সুর গ্রহণ করেছি। এবং অনেক গানে অন্য রাগ-রাগিনীর সঙ্গে আমার জ্ঞাত বা অজ্ঞাতসারে বাউল-সুরের মিল ঘটেছে।” 

অনুষ্ঠানের মূল আকর্ষণ হিসেবে রবীন্দ্রনাথের বিখ্যাত ‘ডাকঘর’ নাটকের পটভূমিতে নাচ ও অভিনয় সহযোগে অনেকগুলো বাউল অঙ্গের রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করা হয়। এতে নির্দেশনা দেন শঙ্খনাদ মল্লিক ও অভীক দে। নৃত্য পরিচালনার দায়িত্বে ছিলেন ছায়ানটের প্রাক্তন শিক্ষিকা অর্ণ কমলিকা।

অনুষ্ঠানে আরও ছিল লালনগীতি, হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, কর্মশালা এবং বহুজাতিক কবিতা পাঠ। সার্বিক সমন্বয়ে ছিলেন অয়ন সরকার এবং ডিউক আশরাফুজ্জামান।  

 

পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration