৮ময় বর্ষ সংখ্যা ৪৯ | সাপ্তাহিক  | ১৬ আগস্ট ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

‘বেগম পাড়া’র ব্যাপারে খোঁজ খবর করছে বাংলাদেশের বিভিন্ন সংস্থা

নতুনদেশ ডটকম

কানাডার বহুল আলোচিত ‘বেগম পাড়া’র অধিবাসীদের ব্যাপারে খোঁজ খবর নিতে শুরু করেছে বাংলাদেশ সরকারের বিভিন্ন সংস্থা। বাংলাদেশের ব্যবসায়ীদের কারা এই এলাকায় বাড়ী কিনেছেন তার একটি তালিকাও তৈরি হচ্ছে বলে সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্রে জানা গেছে।

 কিছু ব্যবসায়ীদের প্রতি  নজর রাখা হচ্ছে বলে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ প্রকাশ্যেই  জানান দিয়েছেন।

প্রসঙ্গত, বাংলাদেশের ধনাঢ্য ব্যক্তিদের একটি কানাডায় অভিবাসন নিয়ে নগদ মূল্যে আলিশান বাড়ী কিনে সেখানে পরিবারের সদস্যদের রেখে নিজেরা বাংলাদেশে ব্যবসা বাণিজ্য করছেন। এ নিয়ে বিভিন্ন সময় বাংলাদেশের পত্রপত্রিকায় খবর হয়েছে। রাজনৈতিক বক্তৃতার বিষয়ও হয়েছে এই বেগম পাড়া। ফলে সরকারের বিভিন্ন সংস্থাগুলো বেগম পাড়ার দিকে নজর দেওয়ার সিদ্ধান্ত নেয়।

সূত্রগুলো জানায়, বাংলাদেশের মিডিয়ায় বেগম পাড়া নিয়ে শিরানাম হওয়ার পর অনেক ব্যবসায়ী শহরের অন্যান্য এলাকায় বাড়ী কিনেছেন। পরিবারের সদস্যরা কানাডায় বিলাসী জীবন যাপন করলেও এইখানে মূলত: তাদের তেমন কোনো আয় রোজগার নেই। বাংলাদেশ থেকে আসা অর্থে তাদের বিলাসী জীবন যাপন চলে।

জানা যায়, বাংলাদেশ থেকে বৈধভাবে এতো বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা কানাডায় নিয়ে আসার  সুযোগ নাই। সরকারের সংস্থাগুলোর তথ্য, এদের অধিকাংশই বাংলাদেশ থেকে টাকা পাচার করে কানাডায় নিয়ে আসেন।

সূত্র জানা যায়, বিভিন্ন সংস্থা অনানুষ্ঠানিকভাবে বিশেষ করে ব্যক্তিগত সম্পর্কের সূত্র ধরে কানাডায় বাড়ী ঘর বানিয়েছেন এমন ব্যবসায়ী, আমলা ও রাজনীতিকদের তথ্য সংগ্রহ করছেন। এদের তালিকা ধরে ধরে বাংলাদেশে তাদের ব্যবসা বানিজ্য এবং অন্যান্য কর্মপ্রক্রিয়া সম্পর্কে খোঁজ খবর করা হবে।

সূত্র জানায়, ব্যবসায়ীদের কেউ কেউ বাংলাদেশ থেকে টাকা এনে কানাডার বিভিন্ন শহরে মৌলবাদী গোষ্ঠী এবং সরকার বিরোধী নানা গ্রুপকে অনুদান দিচ্ছে- এমন তথ্য সরকারের গোয়েন্দোদের হাতে রয়েছে। নানা সামাজিক,ধর্মীয় সংগঠনের আড়ালে এই অর্থায়ন চলে বলে গোয়েন্দাদের কাছে তথ্য রয়েছে। 

পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration