৮ময় বর্ষ সংখ্যা ৪৯ | সাপ্তাহিক  | ১৬ আগস্ট ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

বীথির কাছে চিঠি-২২

লুনা শিরীন

বীথি, গত দুদিন ধরে একটা প্রবাদ মনে পড়ছে – শিখেছো কোথায় ? ঠেকেছি যেথায় । বাংলা সহজ মানে হোলো  জীবনে চলার পথে যেখানে ঠেকে গিয়েছিলাম সেখানেই শিখেছি । জানিস , আমি যখন এই শহরে আসি তখন ছোট বোন  কনাকে বলেছিলাম, টরোন্টো শহরের রাস্তা-ঘাট আগামি দশ বছরেও চিনবো না। ও বলেছিলো মেজপা, তুই মাত্র ১০ দিনেই চিনে যাবি সবকিছু। আমি আজকে মনে প্রানে  বিশ্বাস করি নর্থ  আমেরিকায় সবচেয়ে কঠিন কাজের একটা কাজ হচ্ছে নিজেকে হারিয়ে ফেলা, বা  হারিয়ে যাওয়া । চেষ্টা করলেও কাজটা করা কঠিন ।

 কথাগুলো মনে পড়ছে আরো গভীর কারনে,আমি গত ৫/৬ দিন হলো আমার আর নাইয়ার  কানাডিয়ান পাসপোর্ট  রিনিঊ করার জন্য পাসপোর্ট আফিসে যাওয়া /আসা করছি। নানান রকমের ফর্ম আর নানান  ধরনের পেপারস এর কথা ওরা বলে, তাই আমি সব কাগজ  গুছিয়ে রাখি, কিন্তু তবুও এমন কিছু ওরা আজকে বলল যা  আমার প্রস্তুতিতে ছিলো না ।  পাসপোর্ট অফিস নাইয়ার বাবার লিখিত পারমিশন বাংলাদেশের কানাডিয়ান হাই-কমিশন আফিস থেকে পাঠিয়ে দিতে বলল, তার কারন নাইয়ার বায়োলজিক্যাল ফাদার ওদের কাছে ইম্পরট্যান্ট তথ্য । নাইয়ার বাবাকে ফোন করে আমি ১০ মিনিটের ভিতেরই কাজটা করতে বলেছি এবং আমি জানি ওর বাবা  যথাসময়ের এই পেপারস পাঠিয়ে দেবে, কিন্তু আমার প্রসঙ্গ এসব না, আমার প্রশ্ন আরো গভীরে ? এরা দেশটাকে অপারেট করে কোন জায়গা থেকে ?  বিশ্বাস  কর বীথি, ২০০৮ সালে আমি আর নাইয়া কানাডিয়ান নাগরিকত্ব পাই,সেই সময় আমি ওদের-কে যা যা  পেপারস দিয়েছিলাম ওরা ওই মুহুরতে সব খুঁটিনাটি এমনভাবে পেজ বাই পেজ কপি করে রেখেছে যে তুই নিজের চোখে না দেখলে বিশ্বাস করবি না। এরপর আমাকে বলল – ২০০৮ সালের চেয়ে এখন  সি-আই-সি ( সিটিজেনশীপ ইমিগ্রেশন কানাডা ) বাচ্চাদের ব্যাপারে আরো ১০ গুন বেশী সতর্ক হয়েছে , সুতরাং আমাকে আরো  ডকুমেন্ট  প্রোভাইড করতে হবে, এবং ওদের চোখ থেকে সামান্য একটা  বিষয়কেও কেঊ এড়াতে পারবে না, আর একবার যদি ওরা কারো ব্যাপারে কোন ফলস বা মিথ্যা ইনফরমেশন পায় তাহলে তো ধর বাকী জীবন  ওই মানুষকে  প্রশ্নের উত্তর দিতে দিতেই কবরে যেতে হবে ।

আমি বিদেশে আসার পরে অনেক গল্প শুনতাম, কিন্তু সেগুলো মেলাতে পারতাম না, বেশীরভাগ গল্প আমার বড়বোন করতো, যেমন আমেরিকাতে নাকি বলা হয় ,বিশেষ করে পাত্র চেয়ে যখন কথা বলা হয় তখন বলে, ডাক্তার / ইনিজিনিয়ার / লিগ্যাল পেপারস । মানে হোলো ,  ছেলে  ডাক্তার ও হতে পারে, ইঞ্জিনিয়ার ও হতে পারে বা ছেলের লিগ্যাল পেপারস থাকলেও হবে , তোকে খুব  নির্ভয়ে বলি বীথি ,আমাকে আমার অনেক কাছের মানুষ বলেছে , আপনি বিয়ে করছেন না কেন ? আপনি তো চাইলে বাংলাদেশের যে কোন ধরনের ছেলেকে বিয়ে করতে পারেন, আপনার  তো  লিগ্যাল পেপারস আছে, তাই না ? আমি বিদেশে আসার পরে প্রথম ৩ বছর  কোনদিকে না তাকিয়ে নাইয়াকে নিয়ে শুধু সেটেল করতে চেয়েছি্লাম, আমার স্বপ্ন ও একমাত্র লক্ষ্য  ছিলো কি করে নিজের  সংস্থান করবো । এখন যখন ভাবি তখন অনেকেই বলে , আপনি আবার ভাবুন, আপনার তো লিগ্যাল পেপারস তাই না, ভাবটা এমন ওরা আমার সারা শরীরে শুধু পাসপোর্ট-টা দেখতে পারছে, আমি যেনো কোন মানুষ-ই না । আমি বেশ কয়েক-বছর ধরে অনেক–কে বলেছি , তাহলে তো আমার জন্য কেউ আমার জীবনে আসবে না , তাই না ? তাদের আসতে হবে কানাডায় বা আমেরিকায় । অনেকে হয়তো আমাকে মুখের সামনে কিছু বলতো না, পিছনে বলে, লিগ্যাল পেপারস-ই তো আপনার যোগ্যতা । এখন আমার আরো বয়স হয়েছে,এবং সবচেয়ে বড়  সমস্যা হচ্ছে, আমি সি –আই –সি ,র ফান্ডেই কাজ করি । শুধু বাংলাদেশ না, সারা পৃথিবীর কত কত মানুষ এইসব দেশে এসে ভাগ্য গড়ার জন্য উন্মুখ হয়ে আছে , তাদের সাথেই আমাকে প্রতিদিন উঠা /বসা করতে হয় । তাই আমার আপন বড় –বোন যখন বলে, কি  বলিস লুনা, লিগ্যাল কাগজ আছে ,এমন পাত্রতো  ডাক্তার / ইঞ্জিনিয়ার এর চেয়েও দামী , কি করবো আমি  ডাক্তার দিয়ে যদি সারাজীবন ট্যাক্সি চালাতে হয় ?

বীথি , কথা শুরু করেছিলাম, এই শহরের আইন কানুন নিয়ে, কিন্তু অন্য   প্রসঙ্গে চলে আসলাম , তুই তো জানিস আমার বাবা প্রথম জেনারেশন ঢাকায় , আমি এমন কোন  ক্লাস বিলং করি না সেখানে  ক্রাইসিস ছাড়া মানুষদের দেখি, এই শহরে এমন মানুষ ও আছেন হয়তো যাদের কাছে,আমেরিকা /কানাডা ডাল-বরাবর,যাদের জীবনে এসব কথা শোনার কোনই দরকার পড়েনি। কিন্তু আমি কি তেমন ভাবে বড় হয়েছি ? ওই যে তোকে বলেছিলাম, মধ্যবিত্ত জীবনের নানান টা্নাপোড়েন আমাকে পিছন থেকে টেনে ধরে,আমি সেখানেই শিখি যেখানে আটকে যাই। তবুও কি শিখি  ঠিকমতো বীথি ? অফিস থেকে যখন লম্বা পথ ড্রাইভ করে বাড়ি ফিরতে থাকি, আমার সিডিতে  গান বাজে,আমি পিছনে ফিরে তাকিয়ে দেখি—শুধুই ভুলের পাহাড় বীথি, এই একটা মাত্র জীবনে এত এত ভুল করলাম ? আদর তোকে  ।

লুনা , ১৫/০৪/২০১৪

পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration