৮ময় বর্ষ সংখ্যা ৪৯ | সাপ্তাহিক  | ১৬ আগস্ট ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

বিমানযাত্রীদের জন্য ক্ষতিপুরণের বিধান রেখে কানাডার নতুন আইন

নতুনদেশ ডটকম

বিমান ভ্রমনে অব্যবস্থাপনা বা হয়রানির শিকার হলে যাত্রীদের জন্য ক্ষতিপূরণের বিধান রেখে হাউজ অব কমন্সে নতুন একটি বিল এনেছে ফোডারেল লিবারেল সরকার। নতুন এই বিলে অতিরিক্ত বুকিং হয়ে গেলে যাত্রীর ইচ্ছার বিরুদ্ধে কাউকে বিমান ভ্রমনে বাদা দেওয়া হলেও শাস্তির বিধান রাখা হয়েছে।

মঙ্গলবার পরিবহণ মন্ত্রী মার্ক গার্ণেও সরকারের নতুন এই বিলটি উত্থাপন করেন। কানাডা ট্রান্সপোর্টেশন অ্যাক্ট এর বিভিন্ন ধারায় সংশোধনী এনে নতুন এই বিলটি করা হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

পরিবহণ মন্ত্রী মার্ক গার্ণেও বলেছেন, নতুন এই বিলে টারমাকে অবস্থানকালে ফ্লাইট দেরি করলে,লাগেজ হারিয়ে গেলে কিংবা স্বেচ্ছায় আসন ছেড়ে দিতে হলে তার জন্য ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে। তিনি জানান, ১৪ বছরের কম বয়সী ছেলে মেয়েদের সাথে একত্রে বসার জন্য অভিভাবকদের বাড়তি ভাড়া পরিশোধে বাধ্য করা যাবে না।

অতিরিক্ত বুকিং এর কারনে শিকাগোতে ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইট থেকে একজন যাত্রীকে টেনে হেঁচড়ে নামিয়ে আনা নিয়ে বিশ্বব্যাপী তুমুল বিতর্কের পর কানাডা সরকার আকাশযাত্রীদের নিরাপত্তার জন্য আইনি কাঠামো গঠনের উদ্যোগ নিয়েছে।

অভিযোগ প্রমাণিত হলে এয়ারলাইন্সগুলোকে কি পরিমান ক্ষতিপুরণ দিতে হবে তা এখনো নির্ধারণ করা হয়নি।পরিবহণ মন্ত্রী বলেছেন, বিলটি আইনে পরিণত হবার পর সরকার এগুলো ঠিক করবে। তিনি জানান, বাড়তি শাস্তিমূলক পদক্ষেপের ভাবনাও সরকারের বিবেচনায় রয়েছে।

পরিবহণ মন্ত্রী জানান, আগামী বছর থেকে নতুন এই আইনটি কার্যকর হউক- তিনি সেটা চান। 

*ছবিটি সিটিনিউজ থেকে নেওয়া


পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration