৮ময় বর্ষ সংখ্যা ৪৯ | সাপ্তাহিক  | ১৬ আগস্ট ২০১৭ | বুধবার
কী ঘটছে জানুন, আপনার কথা জানান

পাঁচ ব্যাংকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, তদন্ত করবে অটোয়া

নতুনদেশ ডটকম

কানাডার ব্যাংকগুলোর ব্যবসা পরিচালনার পদ্ধতি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে অটোয়া। বড় ব্যাংকগুলো জোড় করে এমনকি কি কৌশল খাটিয়ে তাদের সেবা বা পণ্য কিনতে ব্যাংকের গ্রাহকদের বাধ্য করছে- এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দ্যা ফাইনান্সিয়াল কনজ্যুমার এজেন্সী অব কানাডা জানিয়েছে।

আর্থিক খাতে ভোক্তাদের স্বার্থদেখভাল করার দায়িত্বপ্রাপ্ত সরকারি প্রতিষ্ঠান দ্যা ফাইনান্সিয়াল কনজ্যুমার এজেন্সী অব কানাডা বুধবার জানিয়েছে, আগামী মাসে (এপ্রিলে) তারা ফেডারেল সরকারের নিয়ন্ত্রনাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবসা পদ্ধতি পর্যালোচনা শুরু করবে।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন ব্যাংক কর্তৃক গ্রাহকদের পূর্বানুমতি ছাড়াই তাদের বিভিন্ন পণ্য বা সেবা গছিয়ে দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দ্যা ফাইনান্সিয়াল কনজ্যুমার এজেন্সী অব কানাডা (এফসিএসি)। সংস্থার  কমিশনার  লুসি টেডেসকো বলেছেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর নতুন সেবা বা পণ্য গ্রাহকদের দেওয়ার আগে তাদের স্পষ্ট অনুমতি নিতে হয় এবং সংশ্লিষ্ট পণ্য বা সেবার সঙ্গে কি ধরনের ব্যয় সংশ্লিষ্ট তা প্রকাশ করতে হয়। এটি আইনি বাধ্যবাধকতা।

প্রসঙ্গত, সিবিসি টেলিভিশনে ব্যাংকগুলোর পণ্য ও সেবা বিক্রির ক্ষেত্রে চাপ এবং কোমল অবলম্বনের বিষয় নিয়ে সংবাদ পরিবেশনের পরই এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া হয়। সংশ্লিষ্ট মহল থেকে সংসদীয় তদন্তেরও দাবি জানানো হয়।

সিবিসির প্রতিবেদনে টিডি ব্যাংকের কয়েকজন কর্মী তাদের অভিজ্ঞতার বিবরন তুলে ধরে জানান, ব্যাংকের বেধে দেওয়া বিক্রয় লক্ষমাত্রা পূরণ করতে ব্যাংকের কর্মীরা গ্রাহকদের সঙ্গে কৌশল বা প্রতারনার আশ্রয় নেয়। এই খবর প্রচারিত হওয়ার পর কানাডার বড় পাঁচটি প্রতিষ্ঠানের অন্তত ১০০০জন কর্মী ইমেইলে একই ঘটনার বিবরন দেন।

সারা দেশ থেকে সিআইবিসি, আরবিসি, বিএমও এবং স্কশিয়া ব্যাংকের  কর্মীদের কাছ থেকে আসা এক হাজার ইমেইলে বলা হয়, তাদের উপর চাপিয়ে দেওয়া বিক্রয় লক্ষ্যমাত্রা মাস ভিত্তিতে মনিটর তো করা হয়ই, কখনো কখনো সাপ্তাহিক এমনকি ঘন্টার ভিত্তিতেও মনিটর করা হয়। তারা জানান, এই বিক্রয় লক্ষ্যমাত্রা পূর্ণ করতে তারা গ্রাহকের প্রয়োজন নেই- এমন পণ্য বা সেবাও কৌশল করে গছিয়ে দিতে বাধ্য হন। 

পাঠকের মন্তব্য

শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

জন্মদিন/শুভেচ্ছা/অভিনন্দন


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

কাজ চাই/বাড়ি ভাড়া


শ্রেণীভুক্ত বিজ্ঞাপন

ব্যক্তিগত বিজ্ঞাপন/অনুভূতি


 
 
নিবন্ধন করুন/ Registration